bankদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে ইতিবাচক ঊর্ধ্বমুখী প্রবণতায় শুরু হয়েছে লেনদেনে। দিনের শুরু থেকে বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় রোববার (১৩ আগস্ট) দুপুর ১১ টা ৫০ মিনিট নাগাদ বিক্রেতা সংকটে হল্টেড হয়েছে ২ ব্যাংক। ব্যাংকগুলো হলো-পূবালী ব্যাংক ও উত্তরা ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে।

জানা যায়, ১০ শতাংশ দর বেড়ে রোববার ক্রেতা আগ্রহের শীর্ষে উঠে এসেছে পূবালী ব্যাংক। এসময় কোম্পানিটির শেয়ারের সর্বশেষ দর ছিল ২৬.৪ টাকা। সর্বউচ্চ দর বাড়ায় এসময় বিক্রেতা সংকট দেখা দিয়েছে। দুপুর ১১টা ৫০মিনিট নাগাদ কোম্পানিটির ৩৪ লাখ ২৮ হাজার ৩৬৭টি শেয়ার হাতবদল হয়েছে।

pubali bank-holtএদিকে, ৯.৭৯ শতাংশ দর বেড়ে বিক্রেতা সংকটে হল্টেড হয়েছে উত্তরা ব্যাংক। এসময় কোম্পানিটির সর্বশেষ দর ছিল ৩২.৪ টাকা। রোববার কোম্পানিটির ৫২ লাখ ৪২ হাজার ৬৩৮টি শেয়ার হাতবদল হয়।

তবেন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক খাতে বইছে সুবাতাস। বোরবার লেনদেন শুরু থেকেই ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ার ক্রয় করা নিয়ে হুলস্থুল পরিস্থিতি দেখা দিয়েছে। তবে ব্যাংকের এরকম উল্লফন দর বাড়া বাজারের জন্য ভাল লক্ষণ নয় বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। কারন বাজার একটানা বাড়া যেমন ভাল লক্ষণ, নয় তেমনি একটানা দর বাড়া ভাল লক্ষণ নয়। গত এক মাসের ব্যবধানে অধিকাংশ ব্যাংকের শেয়ারের দর ৩০ থেকে ৪০ শতাংশ দর বাড়ছে।

বিশ্লেষণে দেখা গেছে, রোববার দুপুর ১১টা ৫৭ মিনিটে ব্যাংক খাতে থাকা ৩০টি কোম্পানির মধ্যে এবি ব্যাংকের ০.৭০ টাকা, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ০.৪০ টাকা, ব্যাংক এশিয়ার ০.৫০ টাকা, ব্র্যাক ব্যাংকের ১.১০টাকা, সিটি ব্যাংকের ০.৫০টাকা, ঢাকা ব্যাংকের ০.৫০ টাকা, ডাচ-বাংলা ব্যাংকের ০.৫০ টাকা, ইবিএলের ২.৫০ টাকা, এক্সিম ব্যাংকের ০.২০ টাকা, এফএসআইবির ০.৪০টাকা, আইসিবি ইসলামী ব্যাংকের ০.১০ টাকা, আইএফআইসির ০.৭০ টাকা,

ইসলামী ব্যাংকের ০.৯০ টাকা, যমুনা ব্যাংকের ০.৬০ টাকা, মার্কেন্টাইল ব্যাংকের ০.৫০ টাকা, এমটিবির ০.৪০ টাকা, এনবিএলের ০.২০ টাকা, এনসিসি ব্যাংকের ০.৪০ টাকা, ওয়ান ব্যাংকের ০.৭০ টাকা, প্রিমিয়ার ব্যাংকের ০.৩০ টাকা, প্রাইম ব্যাংকের ০.৩০ টাকা, পূবালী ব্যাংকের ২.৪০ টাকা, রূপালী ব্যাংকের ৪.২০ টাকা, শাহজালাল ইসলামী ব্যাংকের ০.৪০ টাকা, এসআইবিএলের ০.২০ টাকা, সাউথইস্ট ব্যাংকের ০.৩০টাকা, স্ট্যান্ডার্ড ব্যাংকের ০.২০ টাকা, ট্রাস্ট ব্যাংকের ০.৮০ টাকা, ইউসিবির ০.৫০ টাকা এবং উত্তরা ব্যাংকের শেয়ার দর বেড়েছে ২.৮০ টাকা।

আজ দুপুর ১২টায় ব্যাংক খাতের শেয়ার দর বাড়ার চিত্র: এদিকে, আজকের দুপুরের বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৩২৫ কোটি টাকা।

আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৩১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, দর কমেছে ১৭৩টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪০টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩২২ কোটি ২ লাখ ৭৯ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ১২ টার সময়ে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৩৫ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৮৬ লাখ ৭১ হাজার টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৪৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, দর কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৫ লাখ ১৯ হাজার টাকা।