১৭ কোম্পানির শেয়ার দর নিয়ে ডিএসইর শোকজ

   12/01/2019

DSEদেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে (৬-১০ জানুয়ারী) শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৭ কোম্পানিকে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানিগুলো হলো: নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স, এ্যাপেক্স ফুডস, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স (বিআইএফসি), সিভিও পেট্রোকেমিক্যাল, অ্যাপোলো ইস্পাত, মেঘনা কনডেন্সড মিল্ক, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস নেটওর্য়াক,

আলহাজ্ব টেক্সটাইল, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, বিডিকম অনলাইন, আলিফ ম্যানুফ্যাকচারিং, শাইনপুকুর সিরামিক, নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিং, বেক্সিমকো সিনথেটিকস, এমারেল্ড অয়েল এবং শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত কয়েক কার্যদিবস ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ কারণে কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। কিন্তু ডিএসইর নোটিশের জবাবে কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, শেয়ার দর এভাবে বাড়ার জন্য তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স: গত ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন কোম্পানির শেয়ার দর ছিল ১৭.৭৫ টাকা। আর ১০ জানুয়ারি এ শেয়ার লেনদেন হয় ২৩.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫.৯৫ টাকা।

এ্যাপেক্স ফুডস: গত ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন কোম্পানির শেয়ার দর ছিল ১৬৫.৮০ টাকা। আর ৮ জানুয়ারি এ শেয়ার লেনদেন হয় ২১১.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪৫.৭০ টাকা।

বিডিকম অনলাইন: গত ১৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন কোম্পানির শেয়ার দর ছিলো ২৫.৮০ টাকা। আর ১০ জানুয়ারি এ শেয়ার লেনদেন হয় ৩৪.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.১০ টাকা।

আলিফ ম্যানুফ্যাকচারিং: গত ২৭ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন কোম্পানির শেয়ার দর ছিলো ৯.১০ টাকা। আর ৮ জানুয়ারি এ শেয়ার লেনদেন হয় ১২.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৮০ টাকা।

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ: গত ১৭ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ১৭ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ১৪.০০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ২১.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৭০ টাকা।

আল-হাজ্ব টেক্সটাইল: গত ২৭ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৭ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ৮৭.৯০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ১০১.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৩.৬০ টাকা।

ইনফরমেশন সার্ভিসেস নেটওর্য়াক: গত ২৪ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৪ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ২৪.৮০ টাকা। আর ৬ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৩.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৫০ টাকা।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: গত ১৮ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ১৮ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ২২.৮০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৫.৬০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১২.৮০ টাকা।

মেঘনা কনডেন্সড মিল্ক: গত ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৩ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ২০.৯০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ৩২.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১১.৪০ টাকা।

অ্যাপোলো ইস্পাত: গত ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৩ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ৭.৭০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ১০.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৮০ টাকা।

সিভিও পেট্রোকেমিক্যাল: গত ২৪ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৪ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ১৫২.৮০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ২১৮.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬৫.৬০ টাকা।

বিআইএফসি: গত ১৮ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ১৮ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ৫.১০ টাকা। আর ৭ জানুয়ারি এ শেয়ারের লেনদেন হয়েছে ৭.৮০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৭০ টাকা।

শাইনপুকুর সিরামিক: গত ১৮ ডিসেম্বর এ শেয়ারের দর ছিল ১২.৫০ টাকা এবং ৬ জানুয়ারি, ২০১৯ দর বেড়ে লেনদেন হয়েছে ১৬.৯০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.৪০ টাকা বা ৩৫.২০ শতাংশ।

নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিং: গত ২ জানুয়ারি এ শেয়ারের দর ছিল ১২০০.০০ টাকা এবং ৬ জানুয়ারি দর বেড়ে লেনদেন হয়েছে ১৩৫৪.৬০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৫৪.৬০ টাকা।

বেক্সিমকো সিনথেটিকস: গত ১৭ ডিসেম্বর এ শেয়ারের দর ছিল ৭.৭০ টাকা এবং ৬ জানুয়ারি, ২০১৯ দর বেড়ে লেনদেন হয়েছে ১০.০০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৩০ টাকা।

এমারেল্ড অয়েল: গত ১৭ ডিসেম্বর ২০১৮ এ শেয়ারের দর ছিল ১০.৮০ টাকা এবং ৩ জানুয়ারী ২০১৯ এর দর বেড়ে লেনদেন হয়েছে ১৮.১০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৩০ টাকা।

শেফার্ড ইন্ডাস্ট্রিজ: গত ২৩ ডিসেম্বর এ শেয়ারের দর ছিল ৩৯.০০ টাকা এবং ৩ জানুয়ারি দর বেড়ে লেনদেন হয়েছে ৪৭.২০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.২০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিনিয়োগকারীদের কাঁধে বন্দুক রেখে পুঁজিবাজারে লুটপাট!

Adamin protikhon  16/07/2019

মোবারক হোসেন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: দরপতন পিছু ছাড়ছে না দেশের পুঁজিবাজারের। টানা পতনে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। নতুন অর্থবছরের বাজেটে প্রণোদনার পাশাপাশি নানামুখী…

ব্লক মার্কেটে ৩ কোম্পানির লেনদেনের চমক

Adamin protikhon  14/07/2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে আজ ৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের ৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে…

পুঁজিবাজার অস্থিরতার নেপথ্যে মুন্নু সিরামিকস ও স্টার্ফলাস!

Adamin protikhon  11/07/2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার অস্থিরতার নেপথ্যে মুন্নু সিরামিকস ও মুন্নু স্টার্ফলাস। এ কথা এখন বিনিয়োগকারীদের মুখে মুখে। নতুন সরকার গঠনের ছয় পেরিয়ে গেলেও শেয়ারবাজারে স্থিতিশীলতা…

পুঁজিবাজারে নতুন আতঙ্ক পিপলস লিজিং’র কেলেঙ্কারি!

Adamin protikhon  10/07/2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে নতুন আতঙ্ক পিপলস লিজিং'র কেলেঙ্কারি। এ কথা মতিঝিলের সিকিউরিটিজ হাউজগুলোতে বিনিয়োগকারীদের মুখে মুখে। পুঁজিবাজার ভালো হবে, বিনিয়োগকারীদের এই প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ…

পিপলস লিজিং ভবিষ্যত নিয়ে শঙ্কা, বন্ধ হওয়ার পথে!

Adamin protikhon  09/07/2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফএসএল) বন্ধ হওয়ার পথে। এ কোম্পানির ভবিষ্যত নিয়ে শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা।…