দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাছির উদ্দিন চৌধুরী বলেছেন, আগের তুলনায় বর্তমান শেয়ারবাজারে অনেক নতুন এবং আধুনিক সুযোগ সুবিধা রয়েছে। এখন বাজার নিয়ে যেকোন তথ্য খুব সহজেই পাওয়া যাচ্ছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর ওয়েব সাইডে এখন কোম্পানির যাবতীয় খোঁজ খবর নেওয়া যায়।

বৃহস্পতিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে শেয়ারবাজার নিয়ে আয়োজিত এক মেলায় এসব কথা বলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাছির উদ্দিন চৌধুরী। ইতিমধ্যে এগুলোর আইনগত ভিত্তি তৈরি হয়ে গেছে বলে জানিয়েছেন তিনি। শীঘ্রই এসব বাস্তবায়ন করা হবে।

নাছির উদ্দিন বলেন, আগের থেকে বাজারের কাঠামোগত যথেষ্ট উন্নতি হয়েছে। ২০০৯-১০ সালের দিকে বাজারে অ্যানালিস্ট খুব বেশি ছিল না। এখন অধিকাংশ প্রতিষ্ঠানের নিজস্ব রিসার্চ অ্যানালিস্ট আছে। তারা বিভিন্ন পণ্যের উপর গবেষণা করে বাজারে সেগুলোর লাভজনক বিক্রয় নিশ্চিত করার চেষ্টা করে।

তিনি বলেন, শেয়ারবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের উন্নতির স্বার্থে যথাযথ কাজ করা হচ্ছে। এজন্য অল্প মূলধনের কোম্পানিগুলোর জন্য আলাদা বোর্ড করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া নতুন উদ্যোগ নিয়ে আসার শুরুর দিকে বিনিয়োগের জন্য যাতে টাকা পাওয়া যায়, সেজন্য ‘অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট’ সুবিধার জন্য আলাদা প্ল্যাটফর্মের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরও বলেন, অচিরেই শেয়ারবাজারে নতুন কিছু পণ্য আনা হবে। যা কর্মসংস্থানের সৃষ্টি করবে এবং শেয়ারবাজারের গভীরতা বাড়াবে। বেশ কিছু দিন ধরে শেয়ারবাজারে ধীরগতি চলছে বলে জানিয়েছেন বিএমবিএ সভাপতি। যা কাটিয়ে তুলতে শেয়ারবাজার সংশ্লিষ্টদের মধ্যে উত্তেজনার দরকার ছিল। আজকে মেলার মাধ্যমে শেয়ারবাজার সংশ্লিষ্টদের অংশগ্রহনে তার সৃষ্টি হয়েছে।

মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। এছাড়া সম্মানিত অতিথি হিসাবে ডিবিএ সভাপতি শাকিল রিজভী ও ভিসিপিইএবির সভাপতি শামীম আহসান উপস্থিত ছিলেন। মেলার আয়োজন করে অর্থসূচক।