দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে দ্রুত উদ্যোগ নেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনায় এমনটিই আশ্বাস দিয়েছেন কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।বর্তমান বাজার পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে আজ বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনরে চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন এবং কমিশনারবৃন্দের সাথে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যানের নেতৃত্বে পরিচালনা পর্ষদের দুই সদস্য শরীফ আতাউর রহমান,

মিনহাজ মান্নান ইমন, ডিবিএর প্রেসিডেন্ট শাকিল রিজভীর নেতৃত্বে ডিবিএর পরিচালনা পর্ষদ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোঃ নাসির উদ্দিন চৌধুরীর নেতৃত্বে সংগঠনটির প্রতিনিধিবৃন্দ, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুর মতিন পাটওয়ারী, এফসিএমএ, সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম মজুমদার এর সাথে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ব্রোকার হাউজের সার্ভিস বুথ চালু, এবং সারাদেশে হাউজগুলোর শাখা খোলার বিষয়টি প্রতিনিধিবৃন্দ দাবি জানালে বিএসইসি’র চেয়ারম্যান বিষয়টি বিবেচনার আশ্বাস দেন। বর্তমান পরিস্থিতিতে সার্বিক লেনদেন এবং তারল্য সংকট নিরসনের জন্য কিছু পর্যবেক্ষণ সাপেক্ষে অতি দ্রুততার সাথে স্ক্রিপ্ট নিটিং গিশগিরই চালুর ব্যাপারে পদক্ষেপ গ্রহনের নিশ্চয়তা প্রদান করেন।

গ্রামীনফোনরে উপর এনবি্আর কতৃর্ক আরোপিত কর আরোপ করার বিষটি বিএসইসি’র চেয়ারম্যানের নজরে আনলে তিনি আন্তমন্ত্রণালয়ের সমন্বয় সাধনের মাধ্যমে উক্ত বিষয়ের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়াও বিএটিবিসি উপরের কর আরোপের বিষয়েও তিনি একই কথা বলেন।

ইউনাইটেড পাওয়ারের স্পন্সর উদে্রাক্তার শেয়ার একটি বিদেশি কোম্পানি সমম্ভাব্য ক্রয় সংক্রান্ত বাজারে চলমান অস্থিরতা নিয়ে জানতে চাওয়া হলে বিএসইসির চেয়ারম্যান বলেন এ সংক্রান্ত কোন বিষয় তার জানা নাই। এ বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেউ কোন আবেদন করেন নাই।

ডিএসই’র পরিচালক মিনহাজ ইমন জানান, ডিএসইএসএমই বোর্ড চালুর ব্যাপারে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। মাননীয় অর্থমন্ত্রীর সময় প্রাপ্তি সাপেক্ষে আনুষ্ঠানিকভাবে এসএমই বোর্ড উদ্বোধন করা হবে।

এছাড়াও এসএমই মার্কেটের উন্নয়ন ও সম্প্রসারন ত্বরান্বিত করার ব্যাপারে এসএমই মার্কেটের লেনদেনের উপরে ০.০৫ শতাংশ উত্সে কর কর্তনের ব্যাপারে এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের কাছে স্টক এক্সচেঞ্জ আবেদনের পরিপেক্ষিতে বিএসইসি’র চেয়ারম্যান প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে আশ্বাস প্রদান করেন।এসএমই’রনিজেস্ব আয়ের উপরে প্রচলিত কর হার থেকে কম হারে কর আরোপের ব্যাপারে অর্থমন্ত্রণালয় এবং এনবিআর সমন্বয়ের মাধ্যমে ব্যবস্থা নিবেন বলেও তিনি জানান।

বন্ড মার্কেট চালুর ব্যাপারে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে রয়েছে বন্ড মার্কেটে লেনদেনের ক্ষেত্রে উত্সে কর ০.০৫ শতাংশ রয়ে গেছে। এটি সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবী জানানো হয়।

বিএমবি’র প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী বলেন, শেয়ারহোল্ডারদেরডিভিডেন্টট্যাক্স কেটেবিএফটিএন এর মাধ্যমে বিও একাউন্টে ট্যান্সফার করা হয়। এক্ষেত্রে লিখিত কোন সার্টিফিকেট শেয়ারহোল্ডারকে দেয়া হয় না। ডিভিডেন্টথেকে ট্যাক্স কর্তনের পর নীট টাকার পরিমাণ উল্লেখ করে আইন অনুযায়ী একটি সার্টিফিকেটশেয়ারহোল্ডারদের দেয়ার ব্যাপারে অনুরোধ জানানো হলে এব্যাপারে সব ইসু্য়ারকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার বিষয়ে বিএসইসি’র চেয়ারম্যান সম্মতি প্রকাশ করেন।

এছাড়াও ডিভিডেন্ট কর বর্তমানে ২৫ হাজার টাকা পর্যন্ত আয়কর মুক্ত। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে অন্যান্য দেশের প্রেক্ষাপটে ১ লক্ষ টাকা পর্যন্ত ডিভিডেন্ট আয় করমুক্ত রাখার আবেদন এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

ডিবিএ’র প্রেসিডেন্ট শাকিল রিজভী বিভিন্ন আইপিওর ক্ষেত্রে বর্তমানে ১০০ জনের বেশি প্রি-আইপিও প্লেসমেন্টদারি থাকার বিষয়ে অবগত করলে বিএসইসি’র চেয়ারম্যান আশ্বস্থ করেন যে আইনের যথাযথ সংশোধনের মাধ্যমে ভবিষ্যতে আইপিও’র ক্ষেত্রে প্রি-আইপিও’র প্লেসমেন্টদারী সংখ্যা সীমিত করা হবে।

ব্রোকারদের এপিআই দেয়ার জন্য বিএসইসি’র চেয়ারম্যান একমত পোষণ করে বলেন, এব্যাপারে ডিএসই এবং সিএসই’র ব্যবস্থাপনা পরিচালকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে নির্দেশ দেয়া হবে। সামগ্রিকভাবে আজকের বৈঠকটি ফলপ্রসু হয়েছে এবং পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে সকলের সমন্বিত উদ্যোগে বাজার পরিস্থিতি উন্নতি করার ব্যাপারে একযোগে কাজ করার বিষয়ে সকলে আশাবাদ ব্যক্ত করেন।