দেশ প্রতিক্ষণ, ঢাকা: এখন বিশ্বজুড়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বিনিয়োগ সম্ভাবনার খবর। অভ্যন্তরীণ বিশাল বাজারের পাশাপাশি সস্তাশ্রম ব্যবহার করে উৎপাদিত পণ্য রফতানি করে মুনাফার সুযোগও বেশি। এ সুযোগ নিতে এদেশে বিনিয়োগে আসছে অনেক বহুজাতিক কোম্পানি।

শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি অধিগ্রহণের ঘটনা যেমন ঘটছে, তেমনি তালিকাভুক্ত বেশ কয়েকটি দেশীয় কোম্পানিকে বিদেশি কোম্পানি অধিগ্রহণ করতে যাচ্ছে অথবা বড় অঙ্কের বিনিয়োগের পরিকল্পনা করছে এমন গুঞ্জন ও গুজব শেয়ারবাজারে ঘুরছে।

এরই মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন বেশ কয়েকটি কোম্পানি অধিগ্রহণ করেছে বিদেশি কোম্পানিগুলো। তেমনি পুঁজিবাজারে তালিকাভুক্ত কয়েকটি কোম্পানিও ইতোমধ্যে অধিগ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় পুঁজিবাজারের আরও ৩টি কোম্পানিতে বড় অঙ্কের বিনিয়োগ আসছে বলেবাজারে গুঞ্জন রয়েছে।।

এরই মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসেস এবং সিঙ্গার বাংলাদেশের মালিকানায় বিদেশি কোম্পানি আসার আনুষ্ঠানিক ঘোষণা এসেছে। এর মধ্যে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের সব অংশ ষোলোশ’ কোটি টাকায় কেনার চুক্তি করেছে ইউনিলিভার।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের মালিকানায় এসেছে নেদারল্যান্ড ভিত্তিক কোম্পানি আরডাচ বিভি। কোম্পানিটির উদ্যোক্তা অংশের সব শেয়ার অর্থাৎ ৪ কোটি ৩৭ লাখ ৭ হাজার ১৮৩টি শেয়ার কিনে নিয়েছে আরডাচ বিভি। অন্যদিকে, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসেস ১ কোটি ১১ লাখ শেয়ার জাপানের নিপরো করপোরেশন ১৮২ কোটি ১৫ লাখ ১০ হাজার টাকায় কেনার প্রস্তাব করেছে। প্রতিটি শেয়ার ১৬৪.১০ টাকায় বিক্রি করার লক্ষ্যে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের অনুমতি নিয়ে এখন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য প্রেরণ করেছে।

এদিকে, পুঁজিবাজারের সম্ভাবনাময় আরও তিন কোম্পানি-রেকিট বেনকিজার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও ইউনাইটেড পাওয়ার জেনারেশনের মালিকানায়ও বিদেশি কোম্পানি আসছে বলে খবর চাউর হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে রেকিট বেনকিজার ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজের সঙ্গে বিদেশি কোম্পানিগুলোর আনুষ্ঠানিক চুড়ান্ত আলোচনা চলছে।

আর ইউনাইটেড পাওয়ারের সঙ্গে অষ্ট্রেলিয়া ভিত্তিক আমেরিকার একটি কোম্পানির একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যা বর্তমানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

রেকিট বেনকিজার : বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজারের মালিকানায় আসছে ইউনিলিভার। এর কারণ অনুসন্ধানে জানা যায়, শেয়ারবাজার বিষয়ক বিশ্নেষণী তথ্য প্রকাশকারী ওয়েবসাইট সিকিং আলফা খবর দেয়, বৈশ্বিক রেকিট বেনকিজারের গৃহস্থালি স্বাস্থ্য সুরক্ষা পণ্য খাতের ব্যবসা কিনে নিতে চাইছে ইউনিলিভার। এর আগে গত ডিসেম্বরের শুরুতে গ্লাক্সোস্মিথক্লাইন কে অধিগ্রহণ করার ঘোষণা দেয় ইউনিলিভার। তবে কোম্পানিটির শেয়ারদরসহ সার্বিক বিষয় এখন চুড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে কোম্পানিটির কেউই এ বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি।

অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ : দেশীয় বিস্কুট ও বেকারি পণ্য প্রস্তুতকারক অলিম্পিক ইন্ডাষ্ট্রিজের মালিকানায় আসছে বিশ্বখ্যাত বিশ্বখ্যাত দুগ্ধ ও চকলেট ব্র্যান্ড ক্যাডব্যারির মূল কোম্পানি মোনডেলেজ ইন্টারন্যাশনাল। কোম্পানির এক শীর্ষ কর্মকর্তা স্বীকার করে বলেন, এ ইস্যুতে মোনডেলেজের সঙ্গে কয়েক দফা বৈঠকও হয়েছে।

কোম্পানির ওই কর্মকর্তা জানান, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মূল উদ্যোক্তা আজিজ মোহাম্মদ ভাইয়ের ইচ্ছাতেই মালিকানা বদলের আলোচনা চলছে। এক্ষেত্রে উদ্যোক্তা-পরিচালকদের পৌনে ২৮ শতাংশ শেয়ারের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের অংশও কিনতে চায় মোনডেলেজ ইন্টারন্যাশনাল। এ জন্য শেয়ারপ্রতি পাঁচ ডলার দাম ঠিক হয়েছে। তবে অলিম্পিক ইন্ডাষ্ট্রিজের কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কোন তথ্য এখনো প্রকাশ করেনি।

ইউনাইটেড পাওয়ার : বেসরাকির খাতে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান ই্উনাইটেড পাওয়ারের ব্যবস্থাপনায় যুক্ত হচ্ছে অষ্ট্রেলিয়া ভিত্তিক আমেরিকার একটি আন্তর্জাতিক কোম্পানি। ইউনাইটেড পাওয়ারের প্রতিটি শেয়ারদর ঠিক হয়েছে ৪৭৬ টাকায় এবং বিদেশি কোম্পানিটি ইউনাইটেড পাওয়ার কোম্পানিতে ১২০০ কোটি টাকা বিনিয়োগ করবে।

ইউনাইটেড পাওয়ারের একজন কর্মকর্তা জানান, অষ্ট্রেলিয়া ভিত্তিক আমেরিকার কোম্পানিটির সঙ্গে ইতোমধ্যে ইউনাইটেড পাওয়ারের একটি সমঝোতা চুক্তিও স্বাক্ষরিত হয়েছে, যা বর্তমানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জের (বিএসইসি) অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বিএসইসি’র অনুমোদন পেলেই কোম্পানি পরবর্তী উদ্যোগ গ্রহণ করবে। এদিকে, বিদেশি বিনিয়োগের খবরে রেকিট বেনকিজার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও ইউনাইটেড পাওয়ারের শেয়ার দরে ইতোমধ্যে লম্পঝম্প শুরু হয়েছে। রেকিট বেনকিজারের শেয়ারদর এরই মধ্যে ৩০ শতাংশের বেশি হাকিয়েছে। অন্যদিকে, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ ও ইউনাইটেড পাওয়ারের শেয়ার দরেও চলছে বড় উত্থান-পতন।