দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। একই সময় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিভিডেন্ড ঘোষণা করায় আজ (সোমবার) কোম্পানিটির শেয়ার লেনদেনে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর বাড়া কমায় কোনো সীমা নির্ধারণ করা নেই।

জানা যায়, পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছরে একই সময় কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে।

ডিভিডেন্ড কমার পাশাপাশি বছরান্তে কোম্পানিটির মুনাফাও কমেছে। আলোচিত অর্থ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৬ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ২.২০ টাকা। অর্থাৎ শেয়ার প্রতি আয় কমেছে ০.৬৪ টাকা।

এদিকে, সমাপ্ত অর্থ বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫.৮৭ টাকা। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.১৯ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনে আগামী ১ আগস্ট স্প্রেক্টা কনভেনশন সেন্টারে সকাল সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। আগামী ১৮ জুন ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

প্রথম প্রান্তিক প্রতিবেদন: প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ’১৯) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা আগের বছরের একই সময় ছিল ০.৬০ টাকা। অর্থাৎ কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ০.১৫ টাকা।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৪.৯৭ টাকা। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৫৪ টাকা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ৪৬ কোটি ২০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত কোম্পানিটির আজ (০৬ মে) প্রারম্ভিক মূল্য ছিল ১৮ টাকা। এর আগের কার্যদিবসে কোম্পানিটির সমাপনী দর ছিল ১৯ টাকা।