দেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পুঁজিবাজারে ব্যাংকগুলোর এক্সপোজার থেকে অ-তালিকাভুক্ত কোম্পানির বিনিয়োগকে বাদ দেওয়ার বিষয়ে সাড়া দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যা আগামি ১ সপ্তাহের মধ্যে সমাধান করা হবে বলেও জানিয়েছেন।

বৃহস্পতিবার (০৯ মে) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। এতে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগসীমা (এক্সপোজার) হিসাব থেকে অ-তালিকাভুক্ত কোম্পানির বিনিয়োগকে বাদ দেওয়ার জন্য গভর্নরকে অনুরোধ জানান বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। বিএসইসি’র অনুরোধের প্রেক্ষিতে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে এক্সপোজার বিষয়ে নতুন সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবীর।

এছাড়াও বিএসইসি চেয়ারম্যান পুঁজিবাজারের চলমান তারল্য সংকটের কারণসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এরই আলোকে গভর্নর বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়ে আগামী ১ সপ্তাহের মধ্যে সমাধান করবেন বলেও জানিয়েছেন।

উল্লেখ্য, এর আগে এক্সপোজার লিমিট সমস্যা সমাধানের জন্য পুঁজিবাজার সংশ্লিষ্ট মহল থেকে অনুরোধ জানানো হয়। গত বছরের অক্টোবরে এক্সপোজার লিমিট নির্ধারণ প্রক্রিয়ায় পরিবর্তন চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

চিঠিতে একটি শক্তিশালী পুঁজিবাজার গঠনে এক্সপোজার গণনাকে সহজ ও বাজার বিকাশে সহায়তা করা, ব্যাংক কোম্পানি আইনের ২৬-এর ‘ক’ অনুযায়ী একক ভিত্তিতে এক্সপোজার গণনার ব্যবস্থা করা, যেসব সিকিউরিটিজের বাজারমূল্য নেই (যেমন বন্ড, ডিবেঞ্চার ও অতালিকাভুক্ত মিউচুয়াল ফান্ড) তাদেরকে ও কৌশলগত বিনিয়োগকে এক্সপোজার হিসাবের বাইরে রাখার অনুরোধ জানানো হয়েছিল।