দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানির প্রথম প্রান্তিক প্রকাশ করছে। এর মধ্যে ৭ কোম্পানির ইপিএস বাড়লেও ৬ কোম্পানির ইপিএস কমেছে। নিন্মে কোম্পানিগুলোর ইপিএস প্রকাশ করা হলো।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৪৬ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২ টাকা ২৬ পয়সা।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৬৮ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৪ টাকা ৩৬ পয়সা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২৭ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫ টাকা ৮৭ পয়সা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৬৯ পয়সা।

এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের : পুঁজিবাজারে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস)হয়েছে ৫৪ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৫৬ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯ টাকা ৪৮ পয়সা।

জিএসপি ফাইন্যান্স কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৮ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৪৪ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৩ টাকা ২২ পয়সা।

উত্তরা ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৪ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৩৯ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৭ টাকা ৭৫ পয়সা।

আমান কটন ফাইবার্সের : শেয়ারবাজারে তালিকাভুক্ত আমান কটন ফাইবার্সের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে ২ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৯ মাস (জুলাই’১৮-মার্চ’১৯) এই মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৯৪ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৯৭ টাকা। এই হিসাবে মুনাফা কমেছে ০.০৩ টাকা বা ২ শতাংশ।

এদিকে কোম্পানিটির তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০১৯) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৪৮ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৬২ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ০.১৪ টাকা বা ২৩ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৩.৪২ টাকায়।

সিঙ্গার বাংলাদেশের: শেয়ারবাজারে তালিকাভুক্ত সিঙ্গার বাংলাদেশের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ৩ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) এই মুনাফা বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা হয়েছে ১.৬০ টাকা। আগের বছরের একই সময়ে সমন্বিত মুনাফা হয়েছিল ১.৫৬ টাকা। এই হিসাবে মুনাফা বেড়েছে ০.০৪ টাকা বা ৩ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ দাঁড়িয়েছে ২৭.০১ টাকায়।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি মুনাফা কমেছে ৯ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) এই মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.২৯ টাকা। আগের বছরের একই সময়ে মুনাফা হয়েছিল ০.৩২ টাকা। এই হিসাবে মুনাফা কমেছে ০.০৩ টাকা বা ৯ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৭.৩০ টাকায়।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক: শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ১২ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা হয়েছে ০.৭৩ টাকা।

আগের বছরের একই সময়ে সমন্বিত মুনাফা হয়েছিল ০.৬৫ টাকা। এই হিসাবে মুনাফা বেড়েছে ০.০৮ টাকা বা ১২ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ দাঁড়িয়েছে ২৩.৫৪ টাকায়।

আইডিএলসি ফাইন্যান্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্সের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ১ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৯) এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা হয়েছে ১.৪৮ টাকা। আগের বছরের একই সময়ে সমন্বিত মুনাফা হয়েছিল ১.৪৬ টাকা। এই হিসাবে মুনাফা বেড়েছে ০.০২ টাকা বা ১ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ দাঁড়িয়েছে ৩৪.১৫ টাকায়।

ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ,১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছ ৪৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩১ পয়সা। আর এককভাবে হয়েছে ৩৬ পয়সা। এর আগের বছর ছিল ২৯ পয়সা। ৩১ মার্চ,১৯ শেষে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৪৬ পয়সা। আর এককভাবে হয়েছে ২৬ টাকা ৯২ পয়সা।