দেশ প্রতিক্ষণ, ঢাকা: মন্দা পুঁজিবাজারেও কারসাজি থামছে না। কিন্তু সপ্তাহের ব্যবধানে অর্থাৎ মাত্র ৭ কার্যদিবসে ৪২ শতাংশ শেয়ারের দর বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার দর। মুলত একটি চক্র গুজবে ছড়িছে কারসাজি করে এ শেয়ারের দর বাড়াচ্ছে।

তেমনি কোম্পানির ভালো ডিভিডেন্ডের গুজব ছড়িয়ে পড়ছে। তবে গত কয়েক বছর ধরে কোম্পানির ৫ শতাংশের বেশি স্টক ডিভিডেন্ড দিচ্ছে না। এ বারও ডিভিডেন্ডে কোন চমক নেই বলে কোম্পানি সুত্রে জানা গেছে। তবে এ শেয়ারের দর বাড়ার নেপেথ্যে রয়েছে সাভভেলী সিকিউরিরিটিজ। এর আগেও এ ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে রয়েছে কারসাজির অভিযোগ।

ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। শেয়ার মূল্য বড় ধরনের উত্থানের কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি।

ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৮৬ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ১৭ লাখ টাকা। এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৪২ দশমিক ৬৪ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৫ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৮ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১২ টাকা ৯০ পয়সা।

জানা যায়, সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ১৮.৩০ টাকা। বিমা খাতের কোম্পানিটি আগামী ২৭ মে বোর্ড সভার তারিখ নির্ধারণ করেছে। এসময় কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ও চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। তৃতীয় প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর’১৮) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০২৪ টাকা। যা আগের বছরের একই সময় ০.০২৭ টাকা লোকসান ছিল।

এদিকে, তৃতীয় প্রান্তিকের শেষ নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’১৮) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৩৭ টাকা। অর্থাৎ তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির মুনাফা বেড়েছে। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.৮০ টাকা।

উল্লেখ্য , প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের শেয়ার ধারণের `অমার্জনীয়` ভুল তথ্য দিয়ে এর আগেও বিনিয়োগকারীদের বিপদে ফেলেছিল বীমা খাতের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় গ্লোবাল ইন্স্যুরেন্স।

সে বছর ইপিএস হয়েছে ৪৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৭ কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১১ টাকা ৯২ পয়সায়। ২০০৫ সালে তালিকাভুক্ত গ্লোবাল ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৬ কোটি ৭৮ লাখ টাকা। রিজার্ভ ৪ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা।

বর্তমানে কোম্পানিটির ৩৫ দশমিক ৭১ শতাংশ শেয়ার এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৪৯ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার রয়েছে সাধারন বিনিয়োগকারীদের কাছে। এছাড়া বাকি ১৫ দশমিক ২৮ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে।

এ ব্যাপারে সাভভেলী সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব ই এলাহী সাথে যোগাযোগে করলে তার মুঠোফোন রিসিভি করেননি।