জাতীয় পার্টিতে ঐক্যের সুর বাজতে শুরু করেছে

   July 19, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঐক্যের সুর বাজতে শুরু করেছে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিতে। বিরোধ কমাতে নানা ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে। এরই অংশ হিসেবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে চেয়ারম্যান করা হয়েছে। বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদকে করা হচ্ছে বিরোধীদলীয় নেতা। এ ছাড়া রুহুল আমিন হাওলাদারকে মহাসচিব, আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলীয় চিফ হুইপ করা হচ্ছে।

ছিটকে পড়তে পারেন মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। অন্যান্য গুরুত্বপূর্ণ পদেও পরিবর্তন আনা হচ্ছে। দলের ভাঙন ঠেকানো, বিরোধ মেটানো এবং এরশাদবিহীন জাতীয় পার্টিকে আরো শক্তিশালী করতে যুগান্তকারী এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে একাধিক সূত্র এসব তথ্য জানিয়েছে।

জানা গেছে, দুদিন যাবত জিএম কাদেরপন্থি ও রওশনপন্থিদের মধ্যে দফায় দফায় বৈঠক হয়েছে। ঘরোয়া এসব বৈঠকে বিরোধ নিরসনের আশানুুরূপ ফল পাওয়া গেছে। তার একদিন পরেই দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদেরকে আনুষ্ঠানিকভাবে পার্টির চেয়ারম্যান ঘোষণা করা হয়।

গত বৃহস্পতিবার রাজধানীর বনানীর জাপা চেয়ারম্যান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। তিনি বলেন, এখন থেকে জিএম কাদেরকে আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলা যাবে না। কারণ হুসেইন মুহম্মদ এরশাদের পূর্বের ঘোষণা অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনারা জানেন এরশাদ জীবিত থাকা অবস্থায় ২০-এর ১/ক ধারা অনুযায়ী উনার অবর্তমানে জিএম কাদেরকে পার্টির চেয়ারম্যান ঘোষণা করে গেছেন।

এ সময় পার্টির প্রেসিডিয়ামসহ পার্টির কেন্দ্রীয় নেতারা ছিলেন। ঘোষণার পর জিএম কাদের বলেন, জাতীয় পার্টিতে কোনো দ্ব›দ্ব-মতভেদ ও বিভেদ নেই। জাতীয় পার্টি ঐক্যবদ্ধ। বিরোধী দলের নেতা কে হবেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পার্টির ফোরামে বসে বিরোধীদলীয় নেতা নির্বাচন করা হবে।

বিষয়টি অনেকটা স্পিকারের ওপর নির্ভরশীল, তবে জাতীয় পার্টির পক্ষ থেকে সুপারিশ দেয়া হবে। রংপুরের উপ-নির্বাচন প্রশ্নে জিএম কাদের বলেন, এ বিষয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করিনি। গঠনতন্ত্র অনুযায়ী বোর্ড গঠন চ‚ড়ান্ত করবে প্রার্থী।

সূত্র জানায়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আমৃত্যু দলটির চেয়ারম্যান ছিলেন। রোববার তিনি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান। ৪ মে ছোট ভাই জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা দিয়েছিলেন তিনি।

এদিকে জাপার রওশনপন্থি ও কাদেরপন্থি নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, জিএম কাদের ও রওশন এরশাদের মধ্যে বৈঠক হয়। দীর্ঘ বৈঠকে দেবর-ভাবি দলকে শক্তিশালী করার লক্ষ্যে ও ভাঙন ঠেকাতে ঐকমত্যে পৌঁছেছেন। দুই নেতার সিদ্ধান্তক্রমে দলে ব্যাপক পরিবর্তন আসছে।

রওশনের একজন ঘনিষ্ঠ ব্যক্তি বলেন, দল নিয়ে নানা ধরনের গুঞ্জন থাকবে। এটা স্বাভাবিক। কিন্তু কোনো পক্ষই দল ভাঙতে চাচ্ছে না। নাম প্রকাশ না করার শর্তে রওশনের এক ঘনিষ্ঠ বলেন, বিরোধীদলীয় উপনেতা থেকে বিরোধীদলীয় নেতা হচ্ছেন বেগম রওশন এরশাদ।

পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে বাদ দিয়ে সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে করা হচ্ছে মহাসচিব। এ ছাড়া মহাসচিবের তালিকা আরো নাম রয়েছে দলের প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ ও গোলাম কিবরিয়া টিপুর নাম। সংসদের চিফ হুইপ করা হচ্ছে দলের প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে।

অতিরিক্ত মহাসচিব করা হচ্ছে দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা এমপি ও শামীম হায়দার পাটোয়ারীকে। এ সিদ্ধান্তের ভিত্তিতে জাতীয় পার্টি চলবে এমনটি জানিয়েছে দলের একজন মুখপাত্র। তিনি বলেন, দলের আর কোনো বিরোধ ও দ্বিধাদ্ব›দ্ব থাকবে না।

সংসদে প্রধান বিরোধী দলের তকমা থাকলেও জাতীয় পার্টি এখনো রয়ে গেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে। এ নিয়ে দলেই নানা সমালোচনার মুখে দলটির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা কদিন আগে মহাজোট থেকে বেরিয়ে যাওয়ার ইঙ্গিতও দিয়েছিলেন। সব মিলিয়ে এরশাদের মৃত্যুর পর এখন জাতীয় পার্টির হাল কে ধরবেন, কীভাবে এ দল পরিচালিত হবে- সেসব প্রশ্ন ঘুরছে অনেকের মনে।

ডাকসুর সাবেক জিএস ও বাংলাদেশের জাসদের স্থায়ী কমিটির সদস্য ডা. মুশতাক হোসেন মনে করেন, এরশাদহীন জাতীয় পার্টি টিকবে কিনা- সে বিষয় নিয়ে মন্তব্য করার সময় এখনো আসেনি। তিনি বলেন, এর জন্য ওয়েট করতে হবে। বিভিন্ন ধরনের ধারা রয়েছে। সে ধারাগুলো নিয়ে কী করবে তারা- এখনো বলা যাচ্ছে না।

জাতীয় পার্টির সাবেক মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, জাতীয় পার্টি এক থাকবে। বিভক্তি হওয়ার প্রশ্নে আসবে না। আগামীতে রাষ্ট্রীয় ক্ষমতায় আসবে জাপা।

জাপার হাতছাড়া হওয়ার আশঙ্কা এরশাদের আসন!

Adamin protikhon  July 20, 2019

দেশ প্রতিক্ষণ, রংপুর: এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর সদর আসনের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন জাতীয় পার্টি ছাড়াও গত নির্বাচনের ১৬...

জাতীয় পার্টির ফ্যাক্টর হয়ে উঠছেন এরিক!

Adamin protikhon  July 19, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর তার প্রিয় সন্তান এরিক এরশাদকে কেন্দ্র করে রাজনীতির অভিযোগ...

আ’লীগের সদস্য হতে এবার কড়া শর্তের আশ্রয়!

Adamin protikhon  July 19, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: সদস্য সংগ্রহ কর্মসূচি সামনে রেখে দলে অনুপ্রবেশকারী ঠেকাতে এবার কড়া শর্তের আশ্রয় নিচ্ছে আওয়ামী লীগ। তৃণমূলের প্রস্তাবেও...

রেড জোনে আ’লীগের ২০০ নেতা, হচ্ছেন সাময়িক বহিষ্কার!

Adamin protikhon  July 19, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: আওয়ামী লীগ থেকে কাল শনিবার সাময়িক বহিস্কার হচ্ছেন সারাদেশের ২০০ নেতা। সম্প্রতি অনুষ্ঠিত পাঁচ ধাপের উপজেলা পরিষদ...

পল্লীনিবাসেই হল হুসেইন মুহম্মদ এরশাদের দাফন

Adamin protikhon  July 16, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদকে নেতাকর্মীদের দাবির মুখে নিজ বাড়ি পল্লীনিবাসেই দাফন করা...

এরশাদের এক সময়ের ‘ঘনিষ্ঠরা’ এখন কে কোথায়

Adamin protikhon  July 15, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ রবিবার (১৪ জুলাই) সকাল পৌনে ৮টায় সম্মিলিত সামরিক...

কেন্দ্রীয় কমিটি থেকে এবার বাদ পড়ছেন মন্ত্রী এমপিরা!

Adamin protikhon  July 15, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: আওয়ামী লীগের আগামী জাতীয় সম্মেলনে দলের কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন মন্ত্রিসভার কয়েক সদস্যও। সরকার ও...

জিয়ার হত্যাকা‌ণ্ডের রহস্য বের করা দরকার: ড. হাছান মাহমুদ

Adamin protikhon  July 13, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা: আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের হত্যাকা‌ণ্ডের রহস্য...

ঈদের পর আ.লীগে শুদ্ধি অভিযান, বাদ পড়বেন বহু নেতা!

Adamin protikhon  July 12, 2019

মিজানুর রহমান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: আসন্ন পবিত্র ঈদুল আযহা পর দলে অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে জোরালো শুদ্ধি অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী...