দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের অস্থিতিশীল পরিস্থিতি দুর করতে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের নির্দেশনা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। আস্থা সঙ্কটে থাকা শেয়ারবাজারে নগদ টাকার প্রবাহ বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেসব ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগ সীমা অনুযায়ি বিনিয়োগ করার সক্ষমতা রয়েছে, সেসব ব্যাংককে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নির্দেশনা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বর্তমানে ২০টিরও বেশি ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগ করার সুযোগ রয়েছে। ওই ব্যাংকগুলোর প্রায় ২-৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে পারবে। ওইসব ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নির্দেশনা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, কিছুদিন ধরে ব্যাংকগুলোর সঙ্গে শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে যোগাযোগ করে আসছিল বাংলাদেশ ব্যাংক। এবার ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য মৌখিকভাবে নির্দেশনা দিচ্ছে। একইসঙ্গে ব্যাংকগুলোকে বিনিয়োগ সীমা অনুযায়ি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগের জন্য বলা হচ্ছে।

এর আগে গত ১৬ মে দীর্ঘ দিনের প্রত্যাশিত বিনিয়োগ সীমা সমাধানে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এলক্ষ্যে ব্যাংকের বিনিয়োগ সীমা থেকে অতালিকাভুক্ত ( ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টঅ্যাবল প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টঅ্যাবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-ইন্ড মিউচ্যুয়াল ফান্ড) সিকিউরিটিজকে বাদ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। যাতে শেয়ারবাজারে ব্যাংক থেকে বিনিয়োগ করার সক্ষমতা বাড়ে।