দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলো দ্বিতীয় প্রান্তিকে ইপিএস ঘোষণা করছে। তবে অধিকাংশ কোম্পানির ইপিএস বাড়লেও ৯ বীমা কোম্পানির মুনাফায় চমক দেখিয়েছে। বিশেষ করে ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্যারেমাউন্ট ইন্স্যুরেন্স ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ইপিএস বড় চমক দেখিয়েছে। কোম্পানিটির এই ইপিএসের ধারা বহাল থাকলে মুনাফা আরো বাড়বে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এর মধ্যে ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুনাফায় ইপিএস বেড়েছে ১৫৩ শতাংশ।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুনাফায় বড় ধরনের উল্লম্ফন ঘটেছে। বৃহস্পতিবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় অনুমোদিত অর্ধবার্ষিক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

সূত্রে জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ২০১৯ ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় হয়েছে ১.১৪ টাকা। যা আগে ছিল দশমিক ৪২ পয়সা। শুধুমাত্র দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১৫৩ শতাংশ। দুই প্রান্তিক মিলে কোম্পানিটির অর্ধবার্ষিকীতে শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে ১.৩৩ টাকা। যা আগে ছিল দশমিক ৮৯ টাকা।

প্রথম প্রান্তিক জানুয়ারি-মার্চ (২০১৯) মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল দশমিক ১৯ টাকা। কোম্পানি সূত্রে জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইনভেস্টমেন্ট ইনকাম, ব্যাংক থেকে সুদ বাবদ আয়, শেয়ার মার্কেট থেকে আয় মুনাফায় বড় প্রভাব ফেলেছে। একইসঙ্গে বীমা প্রিমিয়াম আয় বেড়েছে।

প্যারেমাউন্ট ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারেমাউন্ট ইন্স্যুরেন্সের লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫২ পয়সা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২০ পয়সা। এ হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৩২ পয়সা বা ১৩৮ শতাংশ। এদিকে ছয় মাসে (জানুয়ারি-জুন’১৯) শেয়ার প্রতি আয় ( ইপিএস) হয়েছে ৮৭ পয়সা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪০ পয়সা।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২৩ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৯২ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৫৬ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৩৬ টাকা বা ২৩ শতাংশ।

এদিকে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৩৮ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৮৬ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৪২ টাকা বা ৪৪ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯.৯৩ টাকায়।

প্রাইম ইন্স্যুরেন্স: লোকসান থেকে মুনাফায় ফিরেছে বিমা খাতের কোম্পানির প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড। গত সোমবার বিকেলে প্রাইম ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের সভায় দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পাশ করা হয়। পরে মঙ্গলবার ডিএসইর ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ২৮ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কাম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ৫২ পয়সা। ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা।

রুপালী ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রুপালী ইন্স্যুরেন্স দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৬৭ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২৭ পয়সা।

ফেডারেল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৩ পয়সা (বেসিক)। আগের বছর একই সময়ে ছিল ১৯ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৭ পয়সা (বেসিক)। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২৯ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ১১ টাকা ৩০ পয়সা।

ডেল্টা লাইফের: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের (জানুয়ারি-জুন) দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে কোম্পানির প্রিমিয়াম আয় বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে ৪৯ কোটি ১১ লাখ টাকার প্রিমিয়াম আয় বেড়েছে। আগের বছর একই সময় কোম্পানির প্রিমিয়াম আয় ছিল ২২ কোটি ৬৫ লাখ টাকার।

এদিকে ৩ মাসে কোম্পানিটির প্রিমিয়াম আয় বেড়েছে ৪৩ কোটি ৯৩ লাখ টাকার। আর তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৮৭৮ কোটি ৭৯ লাখ টাকার। আগের বছর একই সময় ছিল ১১ কোটি ৪৭ লাখ টাকার। আর তহবিলের পরিমাণ ছিল ৩ হাজার ৬৫১ কোটি ৫৬ লাখ টাকা।