দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলো দ্বিতীয় প্রান্তিকে ইপিএস ঘোষণা করছে। তবে অধিকাংশ ব্যাংকের কোম্পানির ইপিএস বাড়লেও আর্থিক খাতের কোম্পানিগুলোর ইপিএস বাড়েনি। এর মধ্যে আট ব্যাংকের ইপিএস ও আর্থিক খাতের দুই কোম্পানির ইপিএসে চমক দেখিয়েছে। বিশেষ করে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ইপিএস বড় চমক দেখিয়েছে। কোম্পানিটির এই ইপিএসের ধারা বহাল থাকলে মুনাফা আরো বাড়বে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এর মধ্যে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ইপিএস বেড়েছে ১২৬ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ১২৬ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ০.৯৫ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৪২ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৫৩ টাকা বা ১২৬ শতাংশ।

এদিকে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.০৫ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৩৬ টাকা বা ৭২০ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬.৪২ টাকায়।

উত্তরা ব্যাংক: শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ৮৫ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ২.৫০ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৩৫ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ১.১৫ টাকা বা ৮৫ শতাংশ।

এদিকে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৬০ টাকা। এ হিসাবে ইপিএস কমেছে ০.৬০ টাকা বা ৬১ শতাংশ।
কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪.৬৪ টাকায়।

যমুনা ব্যাংক: শেয়ারবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা বেড়েছে ১৭ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ১.৭৮ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৫২ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.২৬ টাকা বা ১৭ শতাংশ।

এদিকে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.০৬ টাকা। এ হিসাবে ইপিএস কমেছে ০.০২ টাকা বা ২ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১.৮০ টাকায়।

এক্সিম ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এক্সিম ব্যাংক লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৬ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৩ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৫৪ পয়সা।

ইসলামী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫২ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫০ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির কনসলিডেটেট শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৮ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৯৪ পয়সা

৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ৩৫ টাকা ৫৩ পয়সা। আর এককভাবে হয়েছে ৩৫ টাকা ১১ পয়সা।

শাহ-জালাল ইসলামী ব্যাংক লিমিটেড: দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৫৫ টাকা।

এদিকে ছয় মাসে (জানুয়ারি-জুন’১৯) শেয়ার প্রতি সমন্বিত আয় ( ইপিএস) হয়েছে ১.২৪ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৯২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮.০২ টাকা এবং ৩০ জুন, ২০১৯ পর্যন্ত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৭৫ টাকা।

ইউনাইটেড ফাইন্যান্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২৯ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন ’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৫৬ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.১৬ টাকা বা ২৯ শতাংশ।

এদিকে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন ’১৯) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৩৪ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.২৫ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.০৯ টাকা বা ৩৬ শতাংশ। কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬.৪০ টাকায়।

আইডিএলসি ফাইন্যান্স: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৭৯ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২.৯৫ টাকা।

এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) সমন্বিত ইপিএস হয়েছে ১.৩১ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.৪৯ টাকা।এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫.৪৬ টাকা