দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। সম্প্রতি প্রতিদিনই এ খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। বীমা খাতে হঠাৎ পালে হাওয়া দেখা যায়। বর্তমান মন্দা বাজারেও বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় বীমা খাতের কোম্পানি।

প্রায় প্রতি সপ্তাহে বিনিয়োগকারীদের শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে কোন না কোন বীমা কোম্পানি। সম্প্রতি প্রতিদিনই কোন না কোন কোম্পানির শেয়ারে একচেটিয়া প্রভাব ছিল। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে বীমা খাত। ডিএসই বাজার বিশ্লেষণ সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৯৯৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৫৩১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে বীমা খাতের কোম্পানিগুলোর। বিদায়ী সপ্তাহ বীমা খাতের কোম্পানিগুলোর টাকার পরিমাণে মোট লেনদেনের ১৬ শতাংশ হয়েছে। এর মাধ্যমে বীমা খাত সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে আসে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে সাধারন বীমা কোম্পানিগুলোর ২২৭ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকার এবং জীবন বীমা কোম্পানিগুলোর ৬৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অর্থাৎ সাধারণ ও জীবন বীমা মিলে বীমা খাতের কোম্পানিগুলোর ২৯৫ কোটি ২০ লাখ ৫০ টাকার বা মোট লেনদেনের ১৬ শতাংশ হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, কয়েকটি কারণে এই খাতের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ রয়েছে। এর মধ্যে বীমা খাতে বর্তমানে মূল্য আয় অনুপাত বিনিয়োগের অনুকুলে অবস্থান করছে। এটাও বীমা খাতের শেয়ারের আগ্রহ বাড়ার একটি কারণ। তা ছাড়া দীর্ঘদিন থেকে এই খাতের শেয়ারের দর সেভাবে বাড়েনি, যে কারণে অল্প দর পেয়ে এই খাতের শেয়ারে ঝুঁকে পড়েছেন বিনিয়োগকারীরা। এর জের ধরে সম্প্রতি বিমা খাতের শেয়ারের চাহিদা বেড়েছে।

দ্বিতীয়ত, পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলো দ্বিতীয় প্রান্তিকে ইপিএস ঘোষণা করছে। তবে অধিকাংশ কোম্পানির ইপিএস বাড়ছে।  বিগত বছরের তুলনায় এবার বীমা খাতের কোম্পানিগুলো ভালো মুনাফা করছে। এর মধ্যে কিছু কিছু কোম্পানির ইপিএস উল্লফন দেখা দিয়েছে। বিশেষ করে ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্যারেমাউন্ট ইন্স্যুরেন্স ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ইপিএস বড় চমক দেখিয়েছে। কোম্পানিটির এই ইপিএসের ধারা বহাল থাকলে মুনাফা আরো বাড়বে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

তৃতীয়ত, সম্প্রতি বিশ্বব্যাংক থেকে বীমা খাতের উন্নয়নে সহজ শর্তে ঋণ আসার খবর। ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশনের (আইডিএ) আওতায় সরকার ৫২০ কোটি টাকার ঋণ পাবে। এই ঋণ বিমা উন্নয়নের জন্য ব্যবহার করা হবে। বর্তমানে বাজারে এমন খবর রয়েছে, যে কারণে এই খাতে ঝুঁকেছেন বিনিয়োগকারীরা।