দেশ প্রতিক্ষণ, ঢাকা: আমাদের দেশের বন্ড মার্কেট এখনও শক্তিশালী নয়। তবে বন্ড মার্কেট শক্তিশালী করার কাজ চলছে। এটা শক্তিশালী হলে পুঁজিবাজার বিষয়ক সমস্যার সমাধান হবে। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে (জুলাই- জুন) পুরো অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

তিনি বলেন, আমাদের অর্থনীতি এখনও ব্যাংক ব্যবস্থার উপর নির্ভরশীল। দীর্ঘমেয়াদি বিনিয়োগে পুঁজিবাজার মুখী হওয়া উচিত। কিন্তু তা হচ্ছে না। স্বল্প মেয়াদী আমানত গ্রহণ করে দীর্ঘমেয়াদী ঋণ বিতরণ অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ। তবে এই সমস্যার সমাধানে আমরা সরকারের সঙ্গে কাজ করছি। কাজগুলো এখনও প্রক্রিয়াধীন অবস্থায় আছে। উদ্যোগগুলো বাস্তবায়ন হলে ভবিষ্যতে এই অবস্থার উন্নয়ন হবে বলে আশা ব্যক্ত করেন গভর্নর।

নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবাহে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৪ দশমিক ৮০ শতাংশ। গত অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে এই লক্ষ্য ছিল ১৬ দশমিক ৫ শতাংশ।

গভর্নর ফজলে কবির বলেন, ১৬ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হলেও অর্জিত হয়েছে ১১ দশমিক ৩ শতাংশ। তা থেকে বাড়িয়ে এবার ১৪ দশমিক ৮০ শতাংশ প্রবৃদ্ধি আশা করা হচ্ছে। এবছর মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে রেখে ৮ দশমিক ২ শতাংশ প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের জন্য সতর্কভাবে সংকুলানমুখী মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।