দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ার বিক্রির চাপে একটানা পতন থেকে ঊর্ধ্বমুখিতায় ফিরছে পুঁজিবাজার। অনাস্থা থেকে আতঙ্কে শেয়ার বিক্রি করা বিনিয়োগকারীর মধ্যে আস্থা ফিরতে শুরু করায় বাজারে ইতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। বাজারে অব্যাহত পতনের কারণ খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থার তদন্ত কমিটি বিনিয়োগকারীর মনে আস্থা ফিরিয়েছে। এই তদন্ত কমিটি কাজ শুরু করেছে। পুঁজিবাজারের স্টেকহোল্ডারদের লেনদেন খতিয়ে দেখতে তথ্য ও ডাটা সংগ্রহ করছে এই কমিটি। খুব শিগগিরই এ বিষয় চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে।

এদিকে সপ্তাহজুড়ে উত্থানে পার করেছে শেয়ারবাজার। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানে শেয়ার ও ইউনিট দর। সপ্তাহজুড়ে টাকার পরিমাণে লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০০ কোটি টাকা বেড়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ২০২ কোটি ২৩ লাখ ৯ হাজার ৪৫৫ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২০৩ কোটি ৮০ লাখ ৮৪ হাজার ৯২৪ টাকা বা ১০.২০ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল১ হাজার ৯৯৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৫৩১ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৪৪ লাখ ৬১ হাজার ৮৯১ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ৯০৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪০ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৯৮৫ টাকা বা ১০.২০ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বা ০.৭১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ১৮ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বা ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯২ এবং ১ হাজার ৮৩৮ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির বা ৫১ শতাংশের, কমেছে ১৫৪টির বা ৪৪ শতাংশের এবং ১৮টির বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৯৫ কোটি ৭৪ লাখ ৫১ হাজার ৫১৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৬ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৫৩১ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৪৩ লাখ ৭৫ হাজার ১৪ টাকা বা ০.৪৫ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট বা ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫৩ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বা ০.১৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫ পয়েন্ট বা ০.৪২ শতাংশ এবং সিএসআই ১৭ বা ১.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৬০৪, ১৩ হাজার ৮৭০, ১ হাজার ১৬৫ ও ১ হাজার ৩৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, দর কমেছে ১৪১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টির।