দেশ প্রতিক্ষণ, ঢাকা:  পুঁজিবাজারে আজ সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় ধরনের দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে টানা গত দুই কার্যদিবস সূচকের দরপতনের বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে পড়ছেন। বর্তমান পুঁজিবাজারে নতুন করে দরপতনে পুঁজি নিয়ে শঙ্কিত বিনিয়োগকারীরা। তাছাড়া আজ দরপতন ঠেকাতে পারেনি বহুজাতিক কোম্পানিগুলো। দরপতন পুঁজিবাজারে বাড়ছে বহুজাতিক কোম্পানির শেয়ারের দর।

দরপতন বাজারে বাড়ছে রেকিট বেনকিজার, গ্ল্যাক্সোস্মিথক্লাইন লিমিটেড, কোহিনুর ক্যোমিকাল সহ বহুজাতিক কোম্পানির। আজ লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও দেড় ঘন্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

দিন শেষে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকা। এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা। সে হিসেবে ডিএসইতে লেনদেন কমেছে ৫৩ কোটি ৭৯ লাখ ৫৪ হাজার টাকা।