দেশ প্রতিক্ষণ, ঢাকা: শান্তা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হোসাম মোঃ সিরাজের বিরুদ্ধে মুন্নু সিরামিকসের শেয়ার নিয়ে কারসাজির সুনির্দিষ্ট অভিযোগ এনেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এই অপরাধে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ ১২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার অনুষ্ঠিত বিএসইসির৬৯৬তম কমিশন সভায় বিভিন্ন কোম্পানির শেয়ারের মূল্য কারসাজির অভিযোগে হোসামসহ ৮ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুসারে, ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত প্রতিবেদনটি বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগে পাঠিয়ে দেওয়া হবে।

কারসাজির অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা পাশাপাশি হোসামসহ আলোচিত বিনিয়োেগকারীদের একাউন্ট থেকে টাকা উত্তোলন ও স্থানান্তর এবং লিংক একাউন্টের মাধ্যমে শেয়ার অন্য প্রতিষ্ঠানে সরিয়ে নেওয়ার সুযোগের উপর স্থগিতাদেশ দিয়েছে বিএসইসি। তবে তারা নিজ নিজ একাউন্টে শেয়ার কেনাবেচা করতে পারবেন।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির তদন্ত কমিটি কারসাজি হওয়া কোম্পানির ক্ষেত্রে অস্বাভাবিক দর বৃদ্ধি ও লেনদেন হওয়া ভিন্ন ভিন্ন সময়ের লেনদেন পরীক্ষা করেছে। বিএসইসি জানিয়েছে, ব্রোকারেজ হাউসটি থেকে বড় অঙ্কের শেয়ার ক্রয়সংশ্নিষ্ট কোম্পানিগুলোর শেয়ার লেনদেনে একচ্ছত্র প্রাধান্য বিস্তার করে, যা এসব শেয়ারের বাজারদরকে প্রভাবিত করে।