দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেন সোমবারের তুলনায় কিছুটা কমেছে। মুলত সাধারন বিমা খাতের শেয়ারের দাম কমলেও জীবন বীমা, ওষুধ ও রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক এবং আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক বেড়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির তার বিপরীতে কমেছে একটি প্রতিষ্ঠানের শেয়ার। আর বাকি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। খাদ্য খাতের শেয়ারের মধ্যে ২১টির মধ্যে দাম বেড়েছে ১১টির কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এছাড়াও আইটি খাতের শেয়ারের অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে। ফলে সোমবার সূচক পতনের পর আজ মঙ্গলবার সূচক বেড়েছে।

ডিএসইর সূত্র মতে, আজ ডিএসইতে ৯৭৬ কোটি ১ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ১৭৪ কোটি ৫৬ লাখ টাকা। এদিন মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৯২৮ কোটি ২৩ লাখ টাকা। আগেরদিন মঙ্গলবার মূলধন হয়েছিল ৭ লাখ ৭৩ হাজার ১৬ কোটি ৭৯ লাখ টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৯১১ কোটি ৪৪ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৯৩টি এবং কমেছে ৮৬টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৯২টির। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক শূন্য ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৪৫ দশমিক ৭৮ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৪ দশমিক শূন্য ৯ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৫ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২০২ দশমিক ৭০ পয়েন্টে এবং ১ হাজার ৩৭৫ দশমিক ৬৪ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে মঙ্গলবার লেনদেন হয়েছে ১৬ কোটি ১৬ লাখ টাকা শেয়ার। আগেরদিন সোমবার ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৮ হাজার ৮৫০ কোটি ২৭ লাখ টাকা। আগেরদিন সোমবার মূলধন হয়েছিল ৭ লাখ ৫৮ হাজার ৪৯ কোটি ৮৪ লাখ টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮০০ কোটি ৪৩ লাখ টাকা।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭২টি, কমেছে ৫৯টি এবং পরিবর্তন হয়নি ১০৮টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২১ দশমিক ৩৯ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট, সিএসসিএক্স ২৩ দশমিক ৯৮ পয়েন্ট এবং সিএসআই সূচক ৫ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২০ দশমিক ৭৮ পয়েন্টে, ১১ হাজার ১৯৮ দশমিক ৮৫ পয়েন্টে এবং ১ হাজার ১৭৪ দশমিক ৫৯ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৪ দশমিক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০৬ দশমিক ১৫ পয়েন্টে।