দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) ভুয়া রেফারেন্স ব্যবহার করেছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসি) প্রধান অর্থ কর্মকর্তা মো. মাসুদুর রহমান। এর দায়ে বেসরকারি খাতের এই ব্যাংকটির কাছে ব্যাখ্যা চেয়েছে বিএফআইইউ। সম্প্রতি বিএফআইইউ’র যুগ্ম পরিচালক মো. রোকন-উজ-জামান স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে এই ব্যাখ্যা চাওয়া হয়।

এ বিষয়ে সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, এই কাজটি ইচ্ছাকৃতভাবে করা হয়নি। বিভিন্ন সময় অনেক যায়গা থেকেই তথ্য চাওয়া হয়। ভুলবশত বিএফআইইউ এর নাম লেখা হয়েছে। ব্যাংকটিকে পাঠানো চিঠিতে বলা হয়, ‘খুলনা মেয়রের ৬শ কোটি টাকার প্রকল্পের হিসাব তলব’ শিরোনামে গত ২৮ মে একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ এ ইউনিটের দৃষ্টি গোচর হয়েছে।

প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয় যে, ব্যাংকগুলোতে পাঠানো এক চিঠিতে এই ‘প্রজেক্ট ৬শ ক্রোর’ এর ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ। তবে বাংলাদেশে কার্যরত ব্যাংকগুলোতে উল্লিখিত বিষয়ে কোনো পত্র বা ই-মেইলে তথ্য চায়নি বিএফআইইউ। তবে আপনাদের সিএফও মো. মাসুদুর রহমানের স্বাক্ষরিত এক পত্রে এ ইউনিটের নাম ব্যবহার করে আপনাদের খুলনা শাখার ব্যবস্থাপকের কাছে উল্লিখিত হিসাবটির হিসাব খোলার ফর্ম, লেনদেন বিবরণী ও আনুসঙ্গিক দলিলাদির কপি চাওয়া হয়েছে।

বিএফআইইউ’র নির্দেশনা লংঘন করে অভ্যন্তরীণ পত্র যোগাযোগের ক্ষেত্রে বিএফআইইউ’র নাম ব্যবহার করে শাখার কাছে তথ্য চাওয়ায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৫) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা তিন কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা করতে বলা হয় চিঠিতে।

এছাড়া বিএফআইইউর চিঠিতে, এই অনিয়মের সঙ্গে জড়িত দায়ি কর্মকর্তা হিসেবে ব্যাংকটির সিএফও মো. মাসুদুর রহমানের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৮) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তারও ব্যাখ্যা চাওয়া হয়।

এদিকে বেসরকারি খাতের এই ব্যাংকটির প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ কর্মকর্তার নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে মো. মাসুদুর রহমানসহ উল্লিখিত অনিময়ের সঙ্গে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বিএফআইইউকে জানাতেও বলা হয় এই চিঠিতে।