দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশের ‘সুপারব্র্যান্ড’খ্যাত ওয়ালটনের আইওটি–সমৃদ্ধ (ইন্টারনেট অব থিংস) স্মার্ট ফ্রিজে যুক্ত করা হয়েছে ‘এআই ডক্টর’ ফিচার। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এই ফিচার গ্রাহকের বাসায় ব্যবহৃত ওয়ালটন স্মার্ট ফ্রিজের কুলিং পারফরম্যান্স, সেন্সরসহ অন্য কম্পোনেন্টসে কোনো সমস্যা হলে তা স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করে তৎক্ষণাৎ নিজেই সমাধানের চেষ্টা করবে।

যদি সেটা করতে না পারে, সঙ্গে সঙ্গে গ্রাহকের বাসার কাছের সার্ভিস সেন্টারে নোটিফিকেশন পাঠিয়ে দেবে। নোটিফিকেশন পাওয়ামাত্রই কাস্টমার কেয়ার সার্ভিসের প্রতিনিধি গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে বাসায় গিয়ে সমস্যা সমাধান করে দেবেন। ফলে গ্রাহক ফ্রিজের কোনো অস্বাভাবিকতা বোঝার বেশ আগেই পেয়ে যাবেন প্রয়োজনীয় বিক্রয়োত্তর সেবা।

বাংলাদেশে ওয়ালটনই প্রথম স্মার্ট ফ্রিজে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচার সংযোজন করেছে। এর মধ্য দিয়ে উৎকর্ষ ও উদ্ভাবনী প্রযুক্তির স্মার্ট ফ্রিজ উৎপাদনে বাংলাদেশকে নতুন এক উচ্চতায় নিয়ে গেল ওয়ালটন। আজ রোববার সকালে রাজধানীর বসুন্ধরায় ওয়ালটন করপোরেট অফিসের কনফারেন্স হলে আয়োজিত এক অনুষ্ঠানে ‘এআই ডক্টর ফিচার’ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ালটন প্লাজার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রায়হান; ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম ও ইভা রিজওয়ানা; উপব্যবস্থাপনা পরিচালক ইউসুফ আলী; চিফ মার্কেটিং অফিসার দিদারুল আলম খান; ওয়ালটন ফ্রিজের চিফ বিজনেস অফিসার (সিবিও) তাহসিনুল হক; ডেপুটি সিবিও আনিসুর রহমান মল্লিক; ফ্রিজ রিসার্চ অ্যান্ড ইনোভেশন (আরঅ্যান্ডআই) বিভাগের প্রধান আজমল ফেরদৌস; ডেপুটি হেড আব্দুল মালেকসহ প্রতিষ্ঠানের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তাহসিনুল হক বলেন, গ্রাহকদের হাতে বিশ্বমানের পণ্য তুলে দেওয়ার পাশাপাশি দ্রুত এবং সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ ওয়ালটন। তাই ব্যাপক গবেষণার মাধ্যমে ফ্রিজে প্রতিনিয়ত নিত্যনতুন উদ্ভাবনী প্রযুক্তি ও ফিচার যুক্ত করছেন ওয়ালটনের রিসার্চ অ্যান্ড ইনোভেশন টিমের প্রকৌশলীরা। তাঁদের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশে প্রথম স্মার্ট ফ্রিজে নিজস্ব উদ্ভাবিত ‘এআই ডক্টর’ ফিচার সংযোজন করতে সক্ষম হয়েছে ওয়ালটন। এর ফলে ওয়ালটন স্মার্ট ফ্রিজের গ্রাহকেরা এখন আরও উন্নত ও দ্রুত বিক্রয়োত্তর সেবা পাবেন। পাশাপাশি উদ্ভাবনী প্রযুক্তির স্মার্ট ফ্রিজ উৎপাদনে বাংলাদেশ এক বিশাল মাইলফলক অর্জন করল।

‘এআই ডক্টর’ ফিচারের বিস্তারিত তুলে ধরে আজমল ফেরদৌস বলেন, ‘এআই ডক্টর ফিচার ওয়ালটন আরঅ্যান্ডআই টিমের নিজস্ব উদ্ভাবন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সভিত্তিক ফিচারটি ডেভেলপ, ডেটা অ্যানালাইসিস ইত্যাদি নিয়ে আমাদের আরঅ্যান্ডআই টিমের প্রকৌশলীরা প্রায় দুই বছর ধরে কাজ করেছেন। আনুষ্ঠানিকভাবে এইআই ডক্টর ফিচার উদ্বোধনের মধ্য দিয়ে তাঁদের সেই অক্লান্ত পরিশ্রম সার্থকতা পেল।’

অনুষ্ঠানে জানানো হয়, যেসব গ্রাহক ইতিমধ্যে ওয়ালটনের আইওটি–ভিত্তিক স্মার্ট ফ্রিজ ব্যবহার করছেন, তাঁদের ওই সব ফ্রিজেও এআই ডক্টরের সুবিধা পাবেন। তাঁদের ফ্রিজগুলো ইন্টারনেট সংযোগের আওতায় আসামাত্রই স্বয়ংক্রিয়ভাবে এআই ডক্টর ফিচার আপডেট হয়ে যাবে। ইতিমধ্যে সারা দেশে ওয়ালটনের কয়েক হাজারের বেশি গ্রাহকের স্মার্ট ফ্রিজ ‘এআই ডক্টর’ সুবিধার আওতাভুক্ত হয়েছে। বর্তমানে ওয়ালটনের আইওটি–ভিত্তিক পাঁচটি মডেলের স্মার্ট ফ্রিজ বাজারে পাওয়া যাচ্ছে। এ বছরের মধ্যে আরও ছয়টি নতুন মডেলের স্মার্ট ফ্রিজ বাজারে ছাড়বে।

ওয়ালটন ফ্রিজে ক্রেতারা পাচ্ছেন এক বছরের রিপ্লেসমেন্টসহ কমপ্রেসরে ১২ বছরের গ্যারান্টি এবং ৫ বছরের ফ্রি বিক্রয়োত্তর সেবার সুবিধা। এ ছাড়া রয়েছে আইএসও সনদপ্রাপ্ত দেশব্যাপী বিস্তৃত ৮০টির বেশি সার্ভিস সেন্টার থেকে দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা।