দেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘদিন যাবৎ টানা পতনের তাণ্ডবে দিশেহারা পুঁজিবাজার। চলতি সপ্তাহের প্রথম তিন কার্যদিবস টানা পতনের কারণে পুঁজিবাজার ছিল হাহাকার। যে কারণে বাজারের বিনিয়োগকারীদের মধ্যে ছিল ব্যাপক হতাশা। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার পতনের ধাক্কা কাটিয়ে কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্টের বেশি। সূচকের এমন উত্থানের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএসই ও আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: বার্জার পেইন্টস, ইউনিলিভার কনজ্যুমার, ইনভেস্টমেন্ট কর্পোরেশন, রেনাটা, গ্রামীণফোন, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা, ম্যারিকো বাংলাদেশ, বেক্সিমকো ফার্মা এবং ব্রাক ব্যাংক লিমিটেড। কোম্পানিগুলোর শেয়ার দর আজ বাড়ার কারণে ডিএসইর সূচক বেড়েছে ১২ পয়েন্ট।

আজ ডিএসইর সূচক উত্থানের শীর্ষ কোম্পানি ছিল বার্জার পেইন্টস। এদিন কোম্পানিটির শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর সূচক বেড়েছে ২.৬৩ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক উত্থানের দ্বিতীয় কোম্পানি ছিল ইউনিলিভার কনজ্যুমার। আজ কোম্পানিটি শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর সূচক বেড়েছে ১.৬৭ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক উত্থানের নেপথ্যে ভূমিকা রেখেছে আইসিবি ১.৪৪ পয়েন্ট, রেনাটা ১.১৮ পয়েন্ট, গ্রামীণফোন ১.১২ পয়েন্ট, বিকন ফার্মা ১.০৪ পয়েন্ট, স্কয়ার ফার্মা ০.৮৮ পয়েন্ট, ম্যারিকো বাংলাদেশ ০.৬০ পয়েন্ট, বেক্সিমকো ফার্মা ০.৫৯ পয়েন্ট এবং ব্রাক ব্যাংক লিমিটেড ০.৫৯ পয়েন্ট।