দেশ প্রতিক্ষণ, ঢাকা: রাজধানীর এভারকেয়ার হাসপাতালে গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) খালেদা জিয়ার চিকিৎসা চলছে। সেখানে মেডিকেল বোর্ডের চিকিৎসক-নার্স ছাড়া সবার প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।’ দেশবাসীর কাছে খালেদা জিয়ার জন্য দোয়া চেয়েছেন তিনি।

শনিবার (২২ জুন) দুপুরে বিএনপি মহাসচিব এভারকেয়ার হাসপাতালে গিয়ে খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যদের সঙ্গে কথা বলার পর গণমাধ্যমকে এ কথা জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি চেয়ারপারসন এখন সিসিইউতে আছেন। তার অবস্থা বেশ ক্রিটিকাল। মেডিকেল বোর্ড মিটিং করে পরবতী করণীয় নির্ধারণ করবে। আমি আহ্বান জানাতে চাই জনগণের কাছে, তারা যেন ম্যাডামের সুস্থতার জন্য দোয়া করেন আল্লাহতালার কাছে।’

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘বিএনপি মহাসচিব এসেছিলেন, মেডিকেল বোর্ডের চিকিৎসকদের সঙ্গে কথা বলেছেন। ম্যাডাম সিসিইউতে ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে আছেন। মেডিকেল বোর্ডের বিশেষজ্ঞ চিকিৎসকরা নিবিড়ভাবে তাকে প্রতি ঘণ্টায় পর্যবেক্ষণ করছেন। নতুন করে কিছু বলার মতো নেই।’

এ ছাড়া সকাল সাড়ে ৯টায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী খালেদা জিয়ার শারীরিক খোঁজ নিতে হাসপাতালে যান। পরে নয়াপল্টনে জামে মসজিদে বাদ জোহর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের আয়োজনের খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন রিজভী।

এর আগে গত শুক্রবার গুলশানের বাসা ‘ফিরোজা’য় বেগম জিয়া হঠাৎ অসুস্থ হয়ে পড়লে রাত ৩টার পরে অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে নেওয়া হয়। দ্রুত সিসিইউতে তাকে ভর্তি করে চিকিৎসা শুরু করে মেডিকেল বোর্ড। বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে অধ্যাপক এফ এম সিদ্দিকী, অধ্যাপক শামসুল আরেফিন, অধ্যাপক এ কিউ এম মহসিনসহ মেডিকেল বোর্ডের সদস্যরা কয়েক দফা বৈঠকে বসে সাবেক প্রধানমন্ত্রীর সর্বশেষ অবস্থা পর্যালোচনা করেছেন।

মেডিকেল বোর্ডের এসব সভায় লন্ডন থেকে খালেদা জিয়ার পুত্রবধূ ডা. জোবাইদা রহমানসহ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক ভার্চুয়ালি যুক্ত হয়ে পরামর্শ দিয়ে আসছেন বলে জানান ডা. জাহিদ হোসেন। তিনি বলেন, ‘বিশেষজ্ঞ চিকিৎসকরা ম্যাডামের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টগুলো পর্যালোচনা করে তাৎক্ষণিক যা করণীয় সেই ব্যবস্থা নিচ্ছেন।’

সর্বশেষ গত ২ মে স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে আসেন বেগম খালেদা জিয়া। ওই সময় চিকিৎসকরা তাকে সিসিইউতে রেখে দুই দিন চিকিৎসা দেন। ৭৯ বছর বয়সী বেগম জিয়া ডায়াবেটিস, আর্থারাইটিস ছাড়াও হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন।