মোঃ একরামুল হক, চট্টগ্রাম, দেশ প্রতিক্ষণ: মিরেরসরাই অর্থনৈতিক অঞ্চলে (এমইজেড) ৩০০০০ একর জমিতে গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এবং এতে রয়েছে সবচেয়ে আধুনিক মাল্টি-লজিস্টিক সুবিধা। ইতিমধ্যে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) দেশের বৃহত্তম শিল্প অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে মাল্টিমডাল সংযোগ সহ লজিস্টিক সুবিধা বৃদ্ধির জন্য $১.১২৭বিলিয়নের একটি প্রকল্প শুরু করতে যাচ্ছে।

বেজা সূত্র জানায়, শিল্পাঞ্চলে লজিস্টিক সুবিধা স্থাপনের প্রাথমিক অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক সম্ভাব্যতা সমীক্ষা ও নকশা প্রণয়নেও সহায়তা করবে। বেজার লক্ষ্য হল লজিস্টিক উন্নয়ন প্রকল্পটি ২০২৩০ সালের মধ্যে সম্পূর্ণ করাএই উন্নয়ন কাজ সম্পন্ন হলে চট্টগ্রামের মিরসরাই-সীতাকুন্ড এবং ফেনীর সোনাগাজীতে অবস্থিত শিল্পাঞ্চল পুরোপুরি চালু হবে।

এই প্রকল্পের লক্ষ্য শিল্প শহরটিকে একটি জলবায়ু সহনশীল স্মার্ট শিল্প অঞ্চলে রূপান্তর করা। এতে অবকাঠামো এবং নবায়নযোগ্য শক্তির সুবিধাও থাকবে। প্রকল্পের মধ্যে রয়েছে বিস্তৃত সড়ক সংযোগ, জেটি সহ একটি লজিস্টিক হাব, ইউটিলিটি অবকাঠামো এবং একটি উন্নত পরিস্কার পরিবহন ব্যবস্থা।

বেজা সূত্র জানায়, প্রাথমিক সম্ভাব্যতা সমীক্ষা অনুযায়ী, উন্নয়ন সহযোগীদের কাছ থেকে $১.০২৫ বিলিয়ন সংগ্রহ করা হবে। জরিপসহ প্রস্তুতিমূলক কাজ শেষ করে বেজা আগামী বছরের মধ্যে লজিস্টিকসে বিনিয়োগ কার্যক্রম শুরু করার লক্ষ্য রাখে। প্রকল্পটি গ্রহণে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

বেজার কর্মকর্তারা জানান, শিল্পনগরীতে তিনটি জেটি নির্মাণের পরিকল্পনা রয়েছে। একটি নির্মাণ করবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ, অন্য দুটি নির্মাণ করবে বেসরকারি বিনিয়োগকারীদের মাধ্যমে। সুতরাং, বেজাকে আলাদাভাবে কিছু জায়গা সংরক্ষণ করতে হবে। যেখানে জেটির পাশাপাশি থাকবে একটি কন্টেইনার টার্মিনাল। রেল, সড়ক ও সমুদ্রের সাথে মাল্টিমডাল সংযোগ সুবিধা থাকবে। মাল্টিমডাল সংযোগ প্রকল্পে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। শিল্পনগরীর লজিস্টিক হাব নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক অর্থায়নে সম্মত হয়েছে।

বেজা কর্মকর্তারা জানান, মাল্টিমডাল কানেক্টিভিটির মাধ্যমে শিল্প এলাকায় স্থাপিত জেটিগুলো চট্টগ্রাম বন্দরসহ অন্যান্য বন্দরের সঙ্গে সমুদ্র যোগাযোগ সহজতর করবে। এছাড়া রেল ও সড়ক যোগাযোগ শিল্পাঞ্চলকে ঢাকা-চট্টগ্রাম রেলপথ ও মহাসড়কের সঙ্গে যুক্ত করবে।

সূত্র জানায়, এমইজেডের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর নিজস্ব সমুদ্রবন্দর প্রস্তুত করা হবে এবং পণ্য পরিবহনের গতি বাড়াতে সমুদ্রবন্দরের পাশাপাশি একটি বিমানবন্দর নির্মাণ করা হবে। প্রকল্পটি এখন পর্যন্ত প্রায় ১৫বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছে। এখন ১১টি কারখানা নির্মাণাধীন। গার্মেন্টস সেক্টরের জন্য এমইজেড একটি বড় বিনিয়োগের ক্ষেত্র হিসেবে কাজ করবে সেই দিকগুলো বিবেচনা করে বেজা ৩০,০০০ একরের সাথে আরও ১৩,০০০ একর জমি যোগ করার পরিকল্পনা করছে।