দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের পাঁচ কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিগুলো হলো: পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স এবং মিডল্যান্ড ব্যাংক পিএলসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এএএ’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-১’রেটিং হয়েছে। গত ৩১ ডিসেম্বর, ২০২৩ থেকে ২৫ জুন, ২০২৪ তারিখ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয়াদির উপর ভিত্তি করে এ রেটিং নির্ণয় করা হয়েছে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এএ+’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-১’রেটিং হয়েছে। গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয়াদির উপর ভিত্তি করে এ রেটিং নির্ণয় করা হয়েছে।

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এএএ’ হয়েছে। গত ৩১ ডিসেম্বর, ২০২৩ থেকে মার্চ ৩১, ২০২৪ তারিখ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয়াদির উপর ভিত্তি করে এ রেটিং নির্ণয় করা হয়েছে।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এএএ’এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’রেটিং হয়েছে। ২০২০ থেকে ২০২৩ সমাপ্ত সময় পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয়াদির উপর ভিত্তি করে এ রেটিং নির্ণয় করা হয়েছে।

মিডল্যান্ড ব্যাংকের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এ+’এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’রেটিং হয়েছে। গত ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয়াদির উপর ভিত্তি করে এ রেটিং নির্ণয় করা হয়েছে।