দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইংয়ের ৫ কোটি টাকার এফডিআরকে জামানত রেখে ব্যাংক থেকে ঋণ নিয়েছে সহযোগি কোম্পানি ফার-ইস্ট স্পিনিং ইন্ডাস্ট্রিজ। এক্ষেত্রে সহযোগি কোম্পানিটি ঋণ পরিশোধ করতে না পারলে, ঝুঁকিতে পড়বে ফারইস্ট নিটিংয়ের এফডিআর। যে এফডিআর এর মালিক পুঁজিবাজারের অনেক বিনিয়োগকারীও।

নিরীক্ষক জানিয়েছেন, সহযোগি কোম্পানি ফার-ইস্ট স্পিনিং ইন্ডাস্ট্রিজের ঋণ নিতে ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইংয়ের ৫ কোটি টাকার এফডিআরকে জামানত হিসেবে ব্যবহার করতে দেওয়া হয়েছে। ওই কোম্পানিটি ইস্টার্ন ব্যাংকে থেকে ঋণ নিয়েছে। আন্তর্জাতিক হিসাব মান (আইএএস-১৬) এর প্যারা ৩৪ অনুযায়ি, সম্পদ প্রতি ৩-৫ বছর অন্তর পূণ:মূল্যায়ন করা দরকার। কিন্তু ফারইস্ট নিটিং কর্তৃপক্ষ তা করছে না বলে জানিয়েছেন নিরীক্ষক।

এই কোম্পানি কর্তৃপক্ষ ২০১৮ সালের পর থেকে অ্যাকচুয়ারি দিয়ে গ্রাচ্যুইটি ফান্ড মূল্যায়ন করে না। যাতে গ্রাচ্যুইটি ফান্ডের পরিমাণ বা প্রভিশনিং সঠিক হারে করা হয়েছে কিনা, তা নিশ্চিত হতে পারেননি নিরীক্ষক।

২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ফারইস্ট নিটিংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ২১৮ কোটি ৭৪ লাখ টাকা। এরমধ্যে ৩২.৮০ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর বিনিয়োগকারীদের হাতে।