দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি যমুনা ব্যাংক পিএলসি নতুন একটি সহযোগী প্রতিষ্ঠান খুলবে। এটি হবে একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি। গত বৃহস্পতিবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের ৪৪৯তম সভায় সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি প্রতিষ্ঠার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানিটি হবে যমুনা ব্যাংকের শতভাগ মালিকানাধীন।

ব্যাংক পর্ষদের এই সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের সম্মতি এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে কার্যকর হবে। সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি প্রতিষ্ঠার এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে শেয়ারবাজারে ব্যাংকটির উপস্থিতি আরও বাড়বে।

বর্তমানে যমুনা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড নামে এই ব্যাংকের একটি ব্রোকারহাউজ এবং যমুনা ব্যাংক ক্যাপিটাল নামে একটি মার্চেন্ট ব্যাংক রয়েছে। যমুনা ব্যাংক পিএলসি ২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর পরিশোধিত মূলধন ৮৮২ কোটি টাকা।

ব্যাংকটির মোট শেয়ারের ৪৫.৬৫ শতাংশ এর উদ্যোক্তা-শেয়ারহোল্ডার ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪.৮১ শতাংশ শেয়ার। আর ৪৯.৩৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ শেয়ারহোল্ডারদের কাছে।