দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে ইতিহাসে সর্বোচ্চ লেনদেনে হয়েছে। সিএসইতে আজ লেনদেন হয়েছে ৬২৪ কোটি ৩০ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। বড় লেনদেনের কারণ হিসেবে জানা যায়, জুন মাসের ক্লোজিংকে কেন্দ্র করে কয়েকটি কোম্পানির বড় অংকের শেয়ার লেনদেন হয়েছে। এর আগে গত বছর ২০২৩ সালের ৩০ জুন সিএসইতে ইতিহাসে সর্বোচ্চ লেনদেন হয়েছিল ৫৩০ কোটি ৬৫ লাখ টাকা। আজ ৫টি বড় কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫১২ কোটি টাকা ৩৫ লাখ টাকার বেশি।

কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। কোম্পানিটির একাই লেনদেন হয়েছে ২৩৫ কোটি ৩২ লাখ টাকার বেশি শেয়ার। লেনদেনের দ্বিতীয় স্থানে রয়েছে লিন্ডে বিডি। এর লেনদেন হয়েছে ৯০ কোটি ৮৬ লাখ টাকার বেশি।

এরপর বার্জার পেইন্টসের ৮১ কোটি ৪০ লাখ টাকা, মেঘনা পেট্রোলিয়ামের ৫৯ কোটি ৭১ লাখ টাকা এবং পূবালী ব্যাংকের ৪৫ কোটি ০৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৯২ লাখ টাকা। অর্থ্যাৎ একদিনের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ৩৯৬ কোটি টাকার ওপরে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, সিএসইতে সাধারণত প্রতিদিন ১৫ কোটি টাকার কমবেশি শেয়ার ও ইউনিট লেনদেন হয়। তবে গত দুই মাসে প্রায় প্রতি সপ্তাহেই এক-দুই কর্মদিবসে শত কোটি টাকার বেশি শেয়ার ও ইউনিট লেনদেন হতে দেখা গেছে।