দেশ প্রতিক্ষণ, ঢাকা: মাননীয় হাইকোর্টের নির্দেশনা এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের প্রেক্ষিতে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানী লিমিটেডের সাথে পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড একীভূত হয়। কোম্পানিটি জানিয়েছে, একীভূত হওয়ার পূর্বে ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে কোম্পানীটির পরিশোধিত মূলধন ছিল ৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ২৫৬ টাকা। বিপরীতে শেয়ার সংখ্যা ৯৩ লাখ ৮৮ হাজার ৮২৫টি।

আর একীভূতহওয়ার পর ৩১ মার্চ ২০২৪ তারিখে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানী লিমিটেডের পরিশোধিত মূলধন হয়েছে ৩৪ কোটি ১০ লাখ ৫১ হাজার ১৬ টাকা। বিপরীতে শেয়ার সংখ্যা হয়েছে ৩ কোটি ৪১ লাখ ০৫ হাজার ১০১টি।

কোম্পানীর পরিশোধিত মূলধন বৃদ্ধি পাওয়ায় আর্থিক প্রতিবেদনের তুলনামূলক চিত্র বর্তমান বর্ধিত মূলধনের আলোকে তরলীকৃত (ডাইলুটেড) করে প্রকাশ করার নিয়ম রয়েছে। এক্ষেত্রে কোম্পানীর ৩য় প্রান্তিক জুলাই ০১, ২০২৩ হতে মার্চ ৩১, ২০২৪ পর্যন্ত অর্থবছরের ০৯ মাসে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭১ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৩২ পয়সা। তৃতীয় প্রান্তিকে ইপিএস বৃদ্ধি পেয়েছে ১ টাকা ৩৯ পয়সা বা ১০৫ শতাংশ।

পূর্বের পরিশোধিত মূলধন ৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ২৫৬ টাকা অনুযায়ী অর্থবছরের তিন প্রান্তিকে বা ০৯ মাসে (জুলাই ০১, ২০২৩ হতে মার্চ ৩১, ২০২৪) ইপিএস দাঁড়ায় ৯ টাকা ৮৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৪ টাকা ৭৯ পয়সা। এক্ষেত্রে তৃতীয় প্রান্তিকে ইপিএস বৃদ্ধি পেয়েছে ৫ টাকা ০৪ পয়সা বা ১০৫ শতাংশ।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুলাই’২৩-মার্চ’২৪) কোম্পানীর রেভিনিউ হযেছে ৭৫ কোটি ৮৩ লাখ টাকা ও নীট মুনাফা হয়েছে ৯ কোটি ২৩ লাখ টাকা। বিপরীতে পূর্ববর্তী বছরে একই সময়ে রেভিনিউ ছিল ৬০ কোটি ২৬ লাখ টাকা এবং নীট মুনাফা ছিল ৪ কোটি ৫০ লাখ টাকা। রেভিনিউ ও মুনাফা যথাক্রমে বৃদ্ধি পেয়েছে ১৫ কোটি ৫৭ লাখ টাকা এবং ৪ কোটি ৭৩ লাখ টাকা অর্থাৎ ২৬ শতাংশ ও ১০৫ শতাংশ।

উল্লেখিত তথ্য বিশ্লেষণ দেখিয়ে কোম্পানিটি জানিয়েছে, কোম্পানীর বিক্রয়, মুনাফা ও ইপিএস এর প্রবৃদ্ধি চলমান রয়েছে অর্থাৎ কোম্পানীর ব্যবসায়িক সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। পেপার প্রসেসিংয়ের মার্জার পরবর্তিতে কোম্পানিটির শেয়ার প্রতি এনএভি ১২.৫৩ টাকা জুন ৩০, ২০২৩ থেকে ১২.৩৩ টাকা মার্চ ৩১, ২০২৪ বেড়ে দাঁড়ায়।

পেপার প্রসেসিংয়ের মার্জার পরবর্তিতে কোম্পানিটির শেয়ার প্রতি এনএভি ১২.৫৩ টাকা জুন ৩০, ২০২৩ থেকে ৭২.৩৩ টাকা মার্চ ৩১, ২০২৪ বেড়ে দাঁড়ায়। বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানী লিমিটেড মার্জার পরবর্তিতে কোম্পানিটির শেয়ার প্রতি এনএভি ১৪.৩৬ টাকা জুন ৩০, ২০২৩ থেকে ৪২.২১ টাকা মার্চ ৩১, ২০২৪ বেড়ে দাঁড়ায়।