দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে গত দুই বছর যাবত টানা দরপতনের বৃত্তে আটকে ছিলো। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১ হাজার ৬০০ পয়েন্টের বেশি। লাখের বেশি বিনিয়োগকারী নিঃস্ব হয়ে পথে বসে গেছে। এর মধ্যে নতুন করে বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজার বিনিয়োকারীদের মধ্যে নতুন করে অস্থিরতা ও হতাশা দেখা দেয়। তবে সব শঙ্কা ও আর কাটিয়ে ফের বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা।

ফলে হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর শুভ ইঙ্গিত দিচ্ছে পুঁজিবাজার। এর ফলে টানা তিন কার্যদিবস সূচকের উত্থান হয়েছে। তেমনি পুঁজিবাজার এখন সঠিক পথে ফিরেছে। বাজারে যেমন সূচক বাড়ছে, আবার লেনদেনও বাড়ছে। এভাবে ধীরে ধীরে এগিয়ে চলছে পুঁজিবাজার।

এদিকে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৫১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬৫ টির, দর কমেছে ১৩ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮ টির। ডিএসইতে ৭৭০ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৩১ কোটি ৪৩ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ২৭ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৬৩ পয়েন্টে। সিএসইতে ২৪৭ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৯ টির দর বেড়েছে, কমেছে ৩১ টির এবং ১৭ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।