দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে শতাধিক কোম্পানির শেয়ার ক্রেতাশুন্য থাকে। এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক ৪০ পয়েন্টে বেশি কমে যায়। তবে এমন হতাশার চিত্র বেশিক্ষণ ছিল না। লেনদেনের কিছুক্ষণের মধ্যেই বাজার ঘুরে দাঁড়ায়। শেষ বেলায় বড় পতনের বাজারে বড় উত্থানের দেখা মিলে। দিনশেষে ডিএসইর সূচক ৭০ পয়েন্ট বেশি বেড়ে লেনদেন হয়। যা অ্যাডজাস্টমেন্টের কারণে ৬২.৮১ পয়েন্ট বৃদ্ধি পায়।

কিন্তু এমন উত্থানের দিনেরও দুই ডজনের বেশি কোম্পানির শেয়ারে ক্রেতারা নিখোঁজ থাকে। কোম্পানিরগুলোর শেয়ার ও ইউনিট দিনের সর্বনিম্ন দামে ক্রেতাশুন্য অবস্থায় পড়ে থাকে। কোম্পানিগুলোর মধ্যে ‘এ’ গ্রুপের মধ্যে ছিল রংপুর ফাউন্ড্রি, সী পাল রিসোর্ট, ইউনাইটেড ইন্সুরেন্স, রূপালী লাইফ, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, ওরিয়ন ইনফিউশন, ট্রাস্ট ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, এলআরগ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ফাস্ট, লিন্ডে বিডি, পিপলস ইন্সুরেন্স, গোল্ডেন জুবিলী মিউচ্যুয়াল ফান্ড ও এস্কয়ার নিট।

‘বি’ ক্যাটাগরির মধ্যে ছিল খান ব্রাদার্স ও এসকে ট্রিম। আর ‘জেড’ ক্যাটাগরির মধ্যে ছিল ফাস ফিন্যান্স, জুট স্পিনার্স, প্রিমিয়ার লিজিং, ন্যাশনাল টি কোম্পানি, রেনউইক যজেনশ্বর, নূরানী ডাইং, রিজেন্ট টেক্সটাইল, বিআইএফসি ও ডেল্টা স্পিনার্স।