দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তথা ইপিএস প্রকাশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: সিঙ্গার বাংলাদেশ, শাহজালাল ইসলামী ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি ও এনআরবি ব্যাংক পিএলসি।

সিঙ্গার বাংলাদেশ: চলতি বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন ২০২৪) ব্যবসায় ৫৯ শতাংশ মুনাফা কমেছে। কোম্পানিটির চলতি হিসাব বছরের ৬ মাসে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৩৭ টাকা। যার পরিমাণ গত অর্থবছরের একই সময়ে হয়েছিল ৫.৮৫ টাকা। এতে করে ইপিএস কমেছে ৩.৪৮ টাকা বা ৫৯ শতাংশ।

এদিকে কোম্পানিটির চলতি হিসাব বছরের ২য় প্রান্তিকে (এপ্রিল – জুন ২০২৪) ইপিএস হয়েছে ২.৫৮ টাকা। যার পরিমাণ গত অর্থবছরের একই সময়ে হয়েছিল ৪.৭২ টাকা। এতে করে ইপিএস কমেছে ২.১৪ টাকা বা ৪৫ শতাংশ। গত ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২.৯০ টাকায়।

শাহজালাল ইসলামী ব্যাংক: চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৪) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল এক টাকা ৫০ পয়সা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস অপরিবর্তিত রয়েছে। প্রথম দুই প্রান্তিকে বা প্রথমার্ধে (জানুয়ারি-জুন’২৪) ইপিএস হয়েছে ২ টাকা ৫৯ পয়সা। আগের বছরের একই সময় যা ছিল ২ টাকা ৪৫ পয়সা। ২০২৪ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৩৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২০ টাকা ৮২ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১২ টাকা ৪৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৪৮ পয়সা।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স: চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৪১ পয়সা। প্রথম দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন’২৪) ইপিএস হয়েছে ৫৫ পয়সা। আগের বছরের একই সময় ছিল ৭৮ পয়সা। ২০২৪ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৩৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৬২ পয়সা।

এনআরবি ব্যাংক: চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৪) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৪ পয়সা (লোকসান)। প্রথম দুই প্রান্তিকে বা প্রথমার্ধে (জানুয়ারি-জুন’২৪) ইপিএস হয়েছে ১৫ পয়সা। আগের বছরের একই সময় ছিল ৬৩ পয়সা (লোকসান)। অর্থাৎ প্রথম দুই প্রান্তিকের হিসেবে ইপিএস বেড়েছে ৭৮ পয়সা। ২০২৪ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ৭০ পয়সায়। যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৭৯ পয়সা।