দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত ঘোষণা করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: ফিনিক্স ইন্স্যুরেন্স, ইসলামিক কমাশিয়াল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি, এশিয়া ইন্স্যুরেন্স ও বাটা শু কোম্পানি।

ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি: ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৯ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ২৩ পয়সা।

আগামী ২৪ জুলাই বেলা ৩টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সারা দেশে ইন্টারনেট পরিষেবার বাধার কারণে অনিবার্য পরিস্থিতিতে কোম্পানিটির ৩৮তম এজিএম স্থগিত করা হয়েছে। এজিএমের পরিবর্তিত সময়সূচি পরে জানানো হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

ইসলামিক কমাশিয়াল ইন্স্যুরেন্স: ইসলামিক কমার্শিয়াল ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা। আগের অর্থবছরে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৩ পয়সা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ১২ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কোম্পানিটির ২৪তম এজিএম অনিবার্য পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে। এজিএমের পরিবর্তিত সময়সূচি পরে জানানো হবে।

ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি: ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯০ পয়সা। আগের অর্থবছরে কোম্পানিটির ইপিএস ছিল ৩ টাকা ৭ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৮৭ পয়সা। কোম্পানিটির এজিএম গত ২০ জুলাই সকাল ১১টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরিবর্তিত এজিএম আজ ২৭ জুলাই সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে হওয়ার কথা রয়েছে। এশিয়া ইন্স্যুরেন্সকোম্পানি

এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০৯ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা ৪০ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা আগামী ২২ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কোম্পানিটির ২৪তম এজিএম অনিবার্য পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে। এজিএমের সময়সূচি পরে জানানো হবে।

বাটা সু কোম্পানি: ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য মোট ৪৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। এর মধ্যে গত বছর অর্ন্তর্র্বতীকালীন ৩৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড রয়েছে। বছর শেষে নতুন করে আরও ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি।

সর্বশেষ অর্থবছরে বাটা শুর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা ৩১ পয়সা, যা ২০২২ সালে ছিল ২৯ টাকা ৯৮ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৩৭ টাকা ৯৩ পয়সা। এটি ২০২২ সালে ছিল ২৫২ টাকা ১৬ পয়সা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য গত ১৬ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মে বাটা শু কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছিল। কোম্পানিটির ৫২তম এজিএম অনিবার্য পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে। পরিবর্তিত এজিএম আগামী ২৯ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।