দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি লিগ্যাছি ফুটওয়্যারকে শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ার ইস্যুর মাধ্যমে সংগৃহীত অর্থের একটি অংশ এখন কোম্পানিটি শেয়ারবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু বিনিয়োগকারীরা প্রশ্ন করছেন, শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্যই কী কোম্পানিটিকে শেয়ার ইস্যু করে অর্থ সংগ্রহ করার অনুমোদন দিয়েছিল বিএসইসি?

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো উৎপাদন বাড়ানোর জন্য বা ব্যবসা সম্প্রসারণ করার জন্য শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে থাকে। কিন্তু কোন উৎপাদনী কোম্পানিকে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে, এমন ঘটনা বিরল। কারণ এটি শেয়ারবাজারের আদর্শের সঙ্গে যায় না।

বিএসইসির অনুমোদন সাপেক্ষে গত বছরের ১২ সেপ্টেম্বর লিগ্যাছি ফুটওয়্যার প্রতিটি ১০ টাকা মূল্যে ৩ কোটি শেয়ার ইস্যু করেছে। যা বিদ্যমান ৩ জন উদ্যোক্তা ও পরিচালক এবং অন্যান্য ১৪ জনের কাছে ইস্যু করা হয়। এখন কোম্পানিটিকে সেই অর্থ উত্তোলনের মধ্য থেকে ৫ কোটি টাকা শেয়ারবাজারে বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগের সম্মতি দিয়েছে বিএসইসি। যে অর্থ ডিএসইর-৩০ সূচকের কোম্পানিগুলোতে বিনিয়োগ করা হবে।

এর আগে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের মধ্যে অভিহিত মূল্যে কোম্পানিটির রাইট শেয়ার ইস্যু করা হয়। এই নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে তখন চরম অসন্তোষ বিরাজ করে। এক্ষেত্রে বিএসইসি বিশেষ ক্ষমতা প্রয়োগ করেছিল। এবার উৎপাদনমুখী কোম্পানিটিকে শেয়ারবাজারে রাইট শেয়ারের অর্থ বিনিয়োগ করার সুযোগ দেওয়ার জন্য বিএসইসি আবারও বিশেষ ক্ষমতা প্রয়োগ করেছে।