দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেখ হাসিনা সরকারের পতনে সপ্তাহের প্রথম কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক বেড়েছে ১৯৭ পয়েন্টের বেশি। যা গত তিন বছরের মধ্যে এটি পুঁজিবাজারে সর্বোচ্চ উত্থান। এদিন লেনদেনেও ছিল প্রত্যাশার ছোঁয়া। দীর্ঘদিন পর সূচকের উত্থানে বিনিয়োগকারীদের মুখে হাসি ফুটছে। পাশাপাশি অসহায় বিনিয়োগকারীরা আশার আলো দেখতে শুরু করছেন।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৮৩ শতাংশ প্রতিষ্ঠান। ১০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম একদিনে যতটা বাড়া সম্ভব, ততোটাই বেড়েছে। এমন বাজারে ক্রেতা সংকটে পড়ে স্বৈরশাসক শেখ হাসিনার দোসর সালমান এফ রহমানের মালিকানাধীন ৪ কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এই ৪ কোম্পানির মধ্যে রয়েছে: বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, শাইনপুকুর সিরামিক এবং বেক্সিমকো লিমিটেড। এই ৪টি কোম্পানির কর্তৃত্ব রয়েছে সালমান এফ রহমান ও তার পরিবারের সদস্যদের দখলে। সালমান এফ রহমান পুঁজিবাজারের ব্যাপক সমালোচানার জন্ম দিয়েছেন। তার বিরুদ্ধে পুঁজিবাজার থেকে ব্যাপক লুটপাটের অভিযোগ রয়েছে। পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ছিলেন তিনি।

সালমান এফ রহমানের মালিকানাধীন কোম্পানির গুলোর মধ্যে: বেক্সিমকো ফার্ম, শাইনপুকুর সিরামক এবং আইএফআইসি ব্যাংকের শেয়ার দাম একদিনে যতটা কমা সম্ভব, ততোটাই কমেছে। আর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেঁধে দেয়া নিয়মের কারণে বেক্সিমকোর শেয়ার দাম কমার সুযোগ নেই। ফলে এ কোম্পানির শেয়ার দাম কমেনি। কিন্তু ক্রেতাও ছিলো না কোম্পানির গুলোর শেয়ারের।