দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডের কোম্পানি রিল্যায়েন্স ওয়ান দ্য ফাস্ট স্কীম অফ রিল্যায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ডের অবৈধ বিনিয়োগের খোঁজ পাওয়া গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। মিউচ্যুয়াল ফান্ডটি থেকে ডিএসইর তদন্তের আলোকে জানানো হয়েছে, ফান্ড কর্তৃপক্ষ আইবিবিএল মুদারাবা পার্পেচ্যুয়াল বন্ডে ৮ কোটি ২১ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। যা ফান্ডটির মোট সম্পদের ১২ শতাংশ। কিন্তু একটি ফান্ড থেকে যেকোন একটি নির্দিষ্ট ক্ষেত্রে মোট সম্পদের ১০ শতাংশ বিনিয়োগ করা যায়।

রিল্যায়েন্স ওয়ান কর্তৃপক্ষ ১০ শতাংশের বেশি বিনিয়োগের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) রুলস, ২০০১ এর ৫৬ ধারা লঙ্ঘন করেছে। যা শাস্তিযোগ্য অপরাধ।
২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া রিল্যায়েন্স ওয়ানের অ্যাসেট ম্যানেজার এইমস বাংলাদেশ। এ ফান্ডটির ২০২৩-২৪ অর্থবছরে ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ০.৪০ টাকা। এর বিপরীতে লভ্যাংশ ঘোষণা করেছে ৪ শতাংশ। যা ইউনিট প্রতি ০.৪০ টাকা। অর্থাৎ ফান্ডটির ওই অর্থবছরে যা মুনাফা হয়েছে, তার পুরোটাই বিতরন করা হবে।