দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্র্বতী ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৪১০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৪১০ টাকা ডিভিডেন্ড পাবেন শেয়ারহোল্ডাররা। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।জানা যায়, চলতি বছরের প্রথম সাত মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪১৫ টাকা ৮ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৮ টাকা ৮৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১৩ টাকা ১৯ পয়সা, যা আগের অর্থবছরের একই সময়ে ৮ টাকা ৩৮ পয়সা ছিল। ৩১ জুলাই, ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৬৩২ টাকা ৩৫ পয়সা, যা ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে ৩৭১ টাকা ২৭ পয়সা ছিল। আগামী ২৫ সেপ্টেম্বর কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

গত মে মাসে বাংলাদেশ থেকে ঝালাই বা ওয়েল্ডিং পণ্যের ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিল বহুজাতিক কোম্পানি লিনডে বাংলাদেশ। এ ব্যবসার জন্য কোম্পানিটি বাংলাদেশে প্রতিষ্ঠিত লিনডে ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের সব শেয়ার বিক্রি করে দেয়। সেই ব্যবসা বিক্রির আয় থেকেই রেকর্ড লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।