দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক উধাও ৪৯ পয়েন্ট। আর ডিএসই সূচকের পতনের নেপথ্যে শীর্ষ ৯ কোম্পানি। মুলত ৯ কোম্পানির শেয়ার বিক্রির চাপে সূচকের বড় দরপতন হয়েছে।

কোম্পানিগুলো হচ্ছে: বৃটিশ আমেরিকান ট্যোবাকো, আইএফআইসি, স্কয়ার ফার্মা, ইউনাইটেড কমার্শিয়ার ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, পাওয়ার গ্রিড, যমুনা অয়েল এবং ওরিয়ন ফার্মা।

কোম্পানিগুলোর মধ্যে সূচক পতনে সবচেয়ে বেশি ভূমিকা বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। আজ এই কোম্পানির মাধ্যমে সূচক ৪.০৩ পয়েন্ট কমেছে। কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর গতকাল ছিল ৪১১ টাকা ৮০ পয়সায়। আজ লেনদেন শেষে এই শেয়ারের ক্লোজিং দর হয় ৪০৫ টাকা ৩০ পয়সা। অর্থাৎ শেয়ারটির দর ৬ টাকা ৫০ পয়সা কমেছে।

আইএফআইসিবাজার পতনে দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে আইএফআইসি ব্যাংক। এই ব্যাংকের মাধ্যমে শেয়ারবাজারে সূচক ৩.৮৩ পয়েন্ট কমেছে। গতকাল শেয়ারটির ক্লোজিং দর ছিল ১০ টাকা ৫০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ১০ টাকায়। অর্থাৎ শেয়ারটির দর আজ ৫০ পয়সা কমেছে।
স্কয়ার ফার্মা আজ বাজার পতনে তৃতীয় সর্বোচ্চ ভূমিকার রেখেছে স্কয়ার ফার্মা।

এই কোম্পানির মাধ্যমে শেয়ারবাজার হারায় ৩.৪০ পয়েন্ট। শেয়ারটির ক্লোজিং দর গতকাল ছিল ২৩০ টাকা ৫০ পয়সায়। আজ লেনদেন শেষে এই শেয়ারের ক্লোজিং দর হয় ২২৯ টাকা ১০ পয়সা। অর্থাৎ শেয়ারটির দর আজ ১ টাকা ৪০ পয়সায় কমে।

আজ বাজার পতনে যেসব কোম্পানির ভূমিকা সবচেয়ে বেশি সেগুলোর মধ্যে আরো রয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৩.১৪ পয়েন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির ২.৯৪ পয়েন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ২.৪৫ পয়েন্ট, পাওয়ার গ্রিডের ১.৯৩ পয়েন্ট, যমুনা অয়েলের ১.৬৪ পয়েন্ট এবং ওরিয়ন ফার্মার সূচক ১.৬২ পয়েন্ট কমেছে।

বাজার বিশ্লেষকরা বলেন, বাজারকে সামনের দিকে এগিয়ে নিতে হলে মৌল ভিত্তি সম্পন্ন কোম্পানিগুলোকে অগ্রনী ভূমিকা রাখতে হয়। মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিগুলোর যখন বাজার থেকে মূখ ফিরিয়ে নেয় তখন বাজার এমনিতেই নিচের দিকে নামতে থাকে। কাজেই বাজারকে ইতিবাচক প্রবণতায় রাখতে হলে মৌলভিত্তির পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগে অংশ নিতে হবে।