দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্লক মার্কেটে ৩২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মোট ৩৭ কোটি ৪৩ লাখ ১৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে সাত প্রতিষ্ঠানের শেয়ার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানগুলো হলো: ইবনে সিনা ফার্মা, প্রগতি লাইফ ইন্সুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, মিডল্যান্ড ব্যাংক, এসবিএসি ব্যাংক এবং ফাইন ফুডস লিমিটেড। আজ এই দশ প্রতিষ্ঠানের মোট শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৬৬ লাখ টাকারও বেশি।

জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইবনে সিনা ফার্মার। এদিন কোম্পানিটির ১০ কোটি ৩৫ লাখ ১৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। প্রগতি লাইফ ইন্সুরেন্সের ৬ কোটি ৩২ লাখ ১২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৪ কোটি ৬ লাখ ১ হাজার টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বিচ হ্যাচারির ২ কোটি ৯৮ লাখ ৭ হাজার টাকা, মিডল্যান্ড ব্যাংকের ২ কোটি ৪৪ লাখ ১০ হাজার টাকা, এসবিএসি ব্যাংকের ২ কোটি ২০ হাজার টাকা এবং ফাইন ফুডস লিমিটেডের ১ কোটি ৭ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার লেনদেন।