দেশ প্রতিক্ষণ, ঢাকা: সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ) বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে এস আলম গ্রুপ ও এর মালিকদের দেশে-বিদেশে থাকা সম্পদের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে। বিষয়টি সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বিএফআইইউয়ের এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, দ্বীপরাষ্ট্রটির আর্থিক গোয়েন্দা বিভাগ এফআইইউ সম্প্রতি বিএফআইইউয়ের কাছে একটি ইমেইল পাঠিয়ে এস আলম গ্রুপ ও এর মালিকদের সম্পদের তথ্য জানতে চেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা বলেন, ‘আমরা এস আলম গ্রুপ ও এর মালিকদের সম্পর্কে বিস্তারিত তথ্য প্রস্তুত করছি এবং সেই তথ্য সিঙ্গাপুরের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কাছে পাঠানোর প্রস্তুতি নিচ্ছি।’

সাম্প্রতিক বছরগুলোতে কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের পর সিঙ্গাপুরসহ বিদেশে এস আলমের বিপুল সম্পদের তথ্য প্রকাশ্যে আসে। গণমাধ্যমের খবর অনুযায়ি, সিঙ্গাপুরে এস আলম গ্রুপের মালিক সাইফুল আলম প্রায় এক বিলিয়ন ডলারের ব্যবসা সাম্রাজ্য গড়ে তুলেছেন। তিনি সেখানে হোটেল, বাড়ি, রিটেইল স্পেসসহ অন্যান্য সম্পত্তি কিনেছেন।

বাংলাদেশে এস আলম গ্রুপ ৬টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করত। তবে গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মুখে পদত্যাগ করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর এস আলম গ্রুপ ব্যাংকগুলোর নিয়ন্ত্রণ হারায়। অভিযোগ আছে, এস আলম গ্রুপ ওই ব্যাংকগুলো থেকে এক লাখ কোটি টাকার বেশি ঋণ নিয়েছে। বর্তমান সরকার, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এস আলম গ্রুপের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে।

গত ১২ সেপ্টেম্বর এস আলম গ্রুপ বিভিন্ন ব্যাংক হিসাব জব্দের কারণে ব্যবসা টিকিয়ে রাখতে আর্থিক, সামাজিক ও আইনি সহায়তা দিতে সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের প্রতি অনুরোধ জানায়। পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি ব্যাংকে এস আলম গ্রুপের ব্যবসায়িক হিসাব আনব্লক করছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।