তৌফিক ইসলাম, দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের সার্ভিল্যান্স সিস্টেমসকে বিশ্বমানের মতো উন্নত করতে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছে। আজ রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। এর আগে সকালে বিশ্বব্যাংকের প্রতিনিধিতের সাথে বিএসইসির বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিশ্বব্যাংক গ্রুপের দীর্ঘমেয়াদী অর্থায়নের প্র্যাকটিস ম্যানেজার নীরজ ভার্মা, সিনিয়র ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোল্ট ব্যাঙ্গো, ফিন্যান্সিয়াল সেক্টর কনসালটেন্ট (ভার্চুয়ালি) মিসেস সাদিয়া আফরিন, ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোফি ডং ও আইএফসির সিনিয়র অপারেশনস অফিসার সোলায়মান। বৈঠকে বিএসইসির চেয়ারম্যানের সাথে সংস্থাটির কমিশনার মোহাম্মদ মহসিন চৌধুরী, অধ্যাপক ফারজানা লালারুখ ও মো. আলী আকবর উপস্থিত ছিলেন।

বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেন, বিশ্বব্যাংকের কাছ থেকে আমরা কোন কোন জায়গাতে টেকনিক্যাল অ্যাসিস্টেন্স পেতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। আমরা প্রথমত সার্ভিল্যান্সের ওপর জোর দিয়েছি। বিশেষ করে আমাদের সার্ভিল্যান্স টিম রয়েছে সেটাকে আমরা আরও কীভাবে উন্নত করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।

বিএসইসি কমিশনার ফারজানা লালারুখ বলেন, আমরা সার্ভিলেন্স ও গভর্নেন্সের ওপর জোর দিয়েছি। আমরা খুব দুর্বল সার্ভিলেন্স নিয়ে কাজ করছি। যা ২০১২ সালে ইনস্টল করা একটা সফটওয়্যার। এটাকে আমাদের দ্রুত আপডেট করতে কাজ করতে হবে। এটা ইনস্টলমেন্টের পরে আপডেটও হয়নি। এটাকে খুব দ্রুত বিশ্ব মানের নেওয়ার জন্য চেষ্টা করছি।