দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উভয় স্টক এক্সচেঞ্জকে একটি অভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করার নির্দেশ দিয়েছে, যেখানে স্টক ব্রোকাররা ট্রেডিং শেষে প্রতিদিন তাদের সমন্বিত কাস্টমার অ্যাকাউন্ট (সিসিএ) স্ট্যাটাস আপডেট করতে পারে। গত মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কাছে এ নির্দেশনা প্রেরণ করেছে।

সমন্বিত কাস্টমার অ্যাকাউন্ট (সিসিএ) হল একটি পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট যা স্টক ব্রোকাররা তাদের গ্রাহকদের বিও অ্যাকাউন্ট থেকে অব্যবহৃত অর্থ রাখার জন্য রক্ষণাবেক্ষণ করে। এই তহবিল কঠোরভাবে শুধুমাত্র ক্লায়েন্টের দ্বারা ক্রয়কৃত সিকিউরিটিজের জন্য অর্থ প্রদানের জন্য বা ক্লায়েন্ট কর্তৃক বকেয়া কমিশন বা ফি সংগ্রহের জন্য ব্যবহার করা হবে। সিসিএ তহবিলের যেকোনো অননুমোদিত অর্থ ব্যবহারের ফলে ঘাটতি দেখা দেয়।

স্বচ্ছতা এবং জবাবদিহিতা বাড়াতে, উভয় এক্সচেঞ্জই সিসিএ আপডেটের জন্য একীভূত প্ল্যাটফর্ম তৈরি করবে। ব্রোকারেজ হাউজগুলোকে একীভূত প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিদিন তাদের সিসিএ স্ট্যাটাস আপডেট করতে হবে। উভয় স্টক এক্সচেঞ্জ নিয়মিতভাবে সিসিএ স্ট্যাটাস নিরীক্ষণ করবে এবং যদি কোনো অসঙ্গতি পাওয়া যায় তবে তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

এ উদ্যোগের অংশ হিসাবে স্টক এক্সচেঞ্জগুলি সিসিএ গণনা পদ্ধতিও যাচাই করবে এবং সিসিএ গণনার জন্য একটি স্ট্যান্ডার্ড ফরমেট তৈরি করবে। এ ফরমেট অবশ্যই বিএসইসি-তে জমা দিতে হবে এবং উভয় এক্সচেঞ্জের অফিসিয়াল ওয়েবসাইটে স্ট্যান্ডার্ড ফরমেটটি প্রকাশ করা হবে।

বিএসইসি স্টক এক্সচেঞ্জগুলিকে স্টক ডিলার এবং স্টক ব্রোকার নিবন্ধনপত্র পুনর্নবীকরণের জন্য বিদ্যমান ডকুমেন্টেশন প্রক্রিয়া পর্যালোচনা করার নির্দেশ দিয়েছে। দুই স্টক এক্সচেঞ্জ ব্রোকারেজ হাউজের পুনর্নবীকরণ প্রক্রিয়া সহজতর করতে কমিশনের কাছে একটি সুনির্দিষ্ট প্রস্তাবনা জমা দেবে। বিএসইসি এ নির্দেশাবলী বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে একটি স্ট্যাটাস রিপোর্ট আগামী ১৫ দিনের মধ্যে জমা দিতে বলেছে।