দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। মুলত কয়েকটি শীর্ষ কোম্পানির শেয়ার বিক্রির চাপে দিনভর ঘুরে দাঁড়াতো পারেনি পুঁজিবাজার। আর ডিএসই’র সূচকের দরপতনে নেপথ্যে ছিলো শীর্ষ ৯ কোম্পানি। কোম্পানিগুলো হলোঃ বেক্সিমকো ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মা, ইসলামী ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং লিনডে বিডি।

বেক্সিমকো ফার্মা: আগের দিন বেক্সিমকো ফার্মার শেয়ারের ক্লোজিং দর ছিল ৭৩ টাকায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৭০ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ৫০ পয়সা বা ৩.৪২ শতাংশ কমেছে। শেয়ার দরে এই পতনে সূচক কমেছে ৩.২৪ পয়েন্ট। বাজারকে পতনে সবচেয়ে বেশি ক্ষতি করেছে বেক্সিমকো ফার্মা।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ: অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ১৮৪ টাকা ৫০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ১৭৭ টাকা ৬০ পয়সায়। অর্থাৎ শেয়ারটির দর আজ ৬ টাকা ৯০ পয়সা বা ৩.৭৪ শতাংশ কমেছে। এতেই কোম্পানিটির সূচক ৩.০৬ পয়েন্ট কমেছে। শেয়ারবাজারকে পতনে এই কোম্পানিটি দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

বিকন ফার্মা: এদিন লেনদেন শেষে বিকন ফার্মার শেয়ারের ক্লোজিং দর হয় ১২৯ টাকা ২০ পয়সা। আগের দিন শেয়ারটির ক্লোজিং দর ছিল ১৩৩ টাকা ৯০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ৪টাকা ৭০ পয়সা বা ৩.৫১ শতাংশ কমেছে। শেয়ার দরে এই পতনের মাধ্যমে কোম্পানিটিরি সূচক ২.৭২ পয়েন্ট কমেছে। শেয়ারবাজারের পতনে কোম্পানিটির তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রয়েছে।

আজ পুঁজিবাজারকে পতনে ধরে রাখতে অন্য যেসব কোম্পানির ভূমিকা রয়েছে সেগুলোর মধ্যে ইসলামী ব্যাংকের ২.৬৭ পয়েন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ২,৪৭ পয়েন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের ২.৪১ পয়েন্ট, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ২.৩২ পয়েন্ট, ন্যাশনাল ব্যাংকের ২.২৬ পয়েন্ট এবং লিনডে বিডির সূচক ১.৮৫ পয়েন্ট কমেছে।