দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ছয় কোম্পানির শেয়ার ক্রয়ের চাপেও সূচকের উত্থান ধরে রাখতে পারেনি। তবে সূচকের উত্থানের সব্বোর্চ চেষ্টায় ছিলো ৬ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলোঃ ব্র্যাক ব্যাংক, এডিএন টেলিকম, আফতাব অটোমোবাইলস, প্রাইম ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বাংলাদেশ।

ব্র্যাক ব্যাংক: আগের দিন ব্র্যাক ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৪ টাকা ২০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৫৫ টাকা ১০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ৯০ পয়সা বা ১.৬৬ শতাংশ বেড়েছে। শেয়ার দরে এই উত্থানে সূচক বেড়েছে ৩.৫৭ পয়েন্ট। বাজারকে উত্থানে টেনে ধরতে সবচেয়ে বেশি দায়িত্ব পালণ করেছে ব্র্যাক ব্যাংক।

এডিএন টেলিকম: এডিএন টেলিকমের শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ৯৩ টাকা ৯০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ১০০ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ শেয়ারটির দর আজ ৬ টাকা ৬০ পয়সা বা ৭.০৩ শতাংশ বেড়েছে। এতেই কোম্পানিটির সূচক ১.০২ পয়েন্ট বেড়েছে। শেয়ারবাজারকে উত্থানের দিকে টেনে রাখতে এই কোম্পানিটি দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

আফতাব অটোমোবাইলস: এদিন লেনদেন শেষে আফতাব অটোমোবাইলসের শেয়ারের ক্লোজিং দর হয় ৩১ টাকা ৫০ পয়সা। আগের দিন শেয়ারটির ক্লোজিং দর ছিল ২৮ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ৮০ পয়সা বা ৯.৭৬ শতাংশ বেড়েছে। শেয়ার দরে এই উত্থানের মাধ্যমে কোম্পানিটির সূচক ০.৮৭ পয়েন্ট বেড়েছে। পুঁজিবাজারকে উত্থানে রাখতে কোম্পানিটির তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রয়েছে।

আজ পুঁজিবাজারকে উত্থানের দিকে টেনে ধরে রাখতে অন্য যেসব কোম্পানির ভূমিকা রয়েছে সেগুলোর মধ্যে প্রাইম ব্যাংকের ০.৮৩ পয়েন্ট, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ০.৭৬ পয়েন্ট এবং সিঙ্গার বিডির সূচক ০.৬৮ পয়েন্ট বেড়েছে।