দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্র্বতী সরকার প্রধান হিসেবে ড. মুহাম্মদ ইউনূস ক্ষমতায় আসীন হলেও নানা ঘটনার মধ্য দিয়ে কেটেছে পুঁজিবাজার। পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা না ফিরলেও অন্তর্র্বতী সরকারের প্রতি আস্থা ফিরেছে দেশের মানুষের। আর এতেই পুঁজিবাজারে বেড়েছে নতুন বিনিয়োগকারী।

আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে বিও হিসাব বেড়েছে ৬ হাজার ৯৪৯টি। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে জানা গেছে, সব কিছু ছাপিয়ে সেপ্টেম্বর মাসে পুঁজিবাজারে বিনিয়োগকারীর সংখ্যা বেড়েছে।

সিডিবিএল জানিয়েছে, সেপ্টেম্বরের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স হিসাব (বিও) দাঁড়িয়েছে ১৬ লাখ ৭৩ হাজার ৮১৭টিতে। আগস্টের শেষ দিন এই সংখ্যা ছিল ১৬ লাখ ৬৬ হাজার ৮৬৮টি। অর্থাৎ আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে বিও হিসাব বেড়েছে ৬ হাজার ৯৪৯টি। সেপ্টেম্বরের শেষদিন পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১২ লাখ ৫৪ হাজার ১২৭টিতে। আর আগস্টের শেষদিন এই সংখ্যা ছিল ১২ লাখ ৪৮ হাজার ৫৬৭টিতে। মাসটিতে পুরুষ বিও হিসাব বেড়েছে ৫ হাজার ৪৭০টি।

আলোচ্য মাসে নারী বিও হিসাব ১ হাজার ৩৮৫টি বেড়েছে। সেপ্টেম্বরের শেষদিন নারী বিও হিসাব দাঁড়িয়েছে ৪ লাখ ২ হাজার ৩৯৫টিতে। আর আগস্টের শেষদিন নারী বিও হিসাব ছিল ৪ লাখ ১ হাজার ১০টি। সেপ্টেম্বর মাসে কোম্পানির বিও হিসাব বেড়েছে ৯৪টি। সেপ্টেম্বরের শেষদিন এই বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ হাজার ২৯৫টিতে। আগস্টের শেষদিন কোম্পানি বিও হিসাব ছিল ১৭ হাজার ২০১টি।

এদিকে সেপ্টেম্বরের শেষ কর্মদিবস দেশে অবস্থারত বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৬ লাখ ৯ হাজার ৫৫৩টিতে। আগস্টের শেষ কর্মদিবস এই সংখ্যা ছিল ১৬ লাখ ২ হাজার ৬৮০টি। অর্থাৎ এক মাসের ব্যবধানে দেশে অবস্থানরত বিনিয়োগকারীদের বিও হিসাব ৬ হাজার ৮৭৩টি বেড়েছে। তবে সেপ্টেম্বর মাসে বিদেশী বা প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে। সেপ্টেম্বরে তাদের হিসাব ১৮টি কমে দাঁড়িয়েছে ৪৬ হাজার ৯৬৯টিতে। আগস্ট মাসের শেষ কর্মদিবস বিদেশী বা প্রবাসীদের বিও হিসাব ছিল ৪৬ হাজার ৯৮৭টি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দেশে রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ায় পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। যদিও সেপ্টেম্বরে পুঁজিবাজার নানান ঘটনার মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে। আশা করা যাচ্ছে অচিরেই পুঁজিবাজার তার নিজস্ব গতিতে ফিরে আসবে।