দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। মুলত ৭ কোম্পানির শেয়ার বিক্রির চাপে সূচকের পতন হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৭২ পয়েন্ট কমেছে। এর মধ্যে ৭ কোম্পানির শেয়ার বিক্রির চাপে সূচক কমেছে ৩১.০৮ পয়েন্ট বা ৭১ শতাংশ। কোম্পানিগুলোর হলো: ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, বৃটিশ আমেরিকান ট্যোবাকো, গ্রামীণফোন, খান ব্রাদার্স, বিকন ফার্মা এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ব্র্যাক ব্যাংক: ব্র্যাক ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ৫৪ টাকা ২০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৫২ টাকায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ২০ পয়সা বা ৪.০৬ শতাংশ কমেছে। শেয়ার দরে এই কমার প্রভাবে কোম্পানিটির মাধ্যমে সূচক কমেছে ৮.৭২ পয়েন্ট। মোট সূচকের ২০ শতাংশই কমেছে এই কোম্পানির মাধ্যমে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল: আগের দিন সাবমেরিন ক্যাবলের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৩০ টাকা ৪০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ১২০ টাকা ৪০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ১০ টাকা বা ৭.৬৭ শতাংশ কমেছে। এর ফলে কোম্পানির মাধ্যমে সূচক কমেছে ৭.৭৯ পয়েন্ট। সূচকের এই পতনে কোম্পানি বাজারকে পতনে ধরে রাখায় দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

বৃটিশ আমেরিকান ট্যোবাকো: বৃটিশ আমেরিকান ট্যোবাকোর শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ৩৭৯ টাকা ৩০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৩৭২ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ৬ টাকা ৬০ পয়সা বা ১.৭৪ শতাংশ কমেছে। শেয়ার দরে এই কমার প্রভাবে কোম্পানিটির মাধ্যমে সূচক কমেছে ৪.০২ পয়েন্ট।

যা বাজারকে পতনে ধরে রাখতে তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে এই কোম্পানি। বাজারকে পতনে ধরে রাখতে অন্য যেসব কোম্পানির ভূমিকার রয়েছে সেগুলোর মধ্যে গ্রামীণফোনের ৩.৪৮ পয়েন্ট, খান ব্রাদার্সের ২.৬০ পয়েন্ট, বিকন ফার্মার ২.৫৪ পয়েন্ট এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সূচক ১.৯৩ পয়েন্ট কমেছে।