দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন মুলত শীর্ষ মুলধনী চার কোম্পানির শেয়ার বিক্রির চাপে বাজার ঘুরে দাঁড়াতো পারেনি। মুলত বাজারের দরপতনের নেপথ্যে ছিলো চার কোম্পানির শেয়ার বিক্রির চাপ। কোম্পানিগুলো হলো: ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা এবং বৃটিশ আমেরিকান ট্যোবাকো।

ইসলামী ব্যাংক: আগের দিন ইসলামী ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৮ টাকা। আজ ব্যাংকটির লেনদেন শেষে ক্লোজিং দর হয় ৫৬ টাকা ৪০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ১ টাকা ৬০ পয়সা বা ২.৭৬ শতাংশ কমেছে। শেয়ার দরে এই পতনের মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক কমেছে ১০.৬২ পয়েন্ট। বাজারকে পতনে টেনে রাখতে ব্যাংকটি সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

ব্র্যাক ব্যাংক: আগের দিন ব্র্যাক ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫২ টাকা। আজ ব্যাংকটির লেনদেন শেষে ক্লোজিং দর হয় ৪৯ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ৩০ পয়সা বা ৪.৪২ শতাংশ কমেছে। শেয়ার দরে এই পতনের মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক কমেছে ৯.০৫ পয়েন্ট। বাজারকে পতনে টেনে রাখতে ব্যাংকটি দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

স্কয়ার ফার্মা: স্কয়ার ফার্মার শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল আগের দিন ছিল ২২৬ টাকা ৯০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ২২৩ টাকা ৪০ পয়সা। অর্থাৎ আজ শেয়ারটির দর ৩ টাকা ৫০ পয়সা বা ১.৫৪ শতাংশ কমেছে।

এর মাধ্যমে কোম্পানিটির সূচক কমেছে ৮.২৭ পয়েন্ট। স্কয়ার ফার্মার এই সূচক পতনে বাজারে তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রাখে। এছাড়া সূচক ৪.৮৯ পয়েন্ট কমার মাধ্যমে বৃটিশ আমেরিকান ট্যোবাকো বাজারকে পতনে টেনে রাখতে চেষ্টা করে।