দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। ৮১৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে শাহবাগ থানার মামলায় তাকে কারাগারে পাঠানো হয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। বাদীপক্ষের আইনজীবী মো. তরিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

নজরুল ইসলাম বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করেন। পরে তার উপস্থিতিতে জামিন শুনানি হয়। বাদীপক্ষের আইনজীবী তার জামিনের বিরোধিতা করেন। শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের আইন কর্মকর্তা মো. জসিম উদ্দিন বাদী হয়ে শাহবাগ থানায় মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় আসামি এমএ খালেক ও নজরুল ইসলাম বিমা কম্পানিটির বোর্ড থাকাকালীন সময়ে বিভিন্ন সময়ে এসব সম্পদ ও অর্থ আত্মসাৎ করেছেন যা প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ অডিট রিপোর্টে উঠে এসেছে। আসামিরা বিভিন্ন সময় জাল-জালিয়াতি ও প্রতারণার আশ্রয় নিয়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড থেকে প্রায় ৮১৬ কোটি টাকারও বেশি আত্মসাৎ করেন।

মামলার অন্য আসামিরা হলেন- সাবেক পরিচালক শাহরিয়ার খালেদ, তানভীরুল হক, নূর মোহাম্মদ ডিকন ও একরামুল আমিন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন ও আলমগীর কবির, সাবেক উপব্যবস্থাপনা পরিচালক হেমায়েত উল্লাহ, সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান খান, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুর রাজ্জাক, সাবেক সিনিয়র নির্বাহী কর্মকর্তা সহসভাপতি কামাল হোসেন হাওলাদার, যুগ্ম নির্বাহী সহসভাপতি ও প্রথম সহকারী সহসভাপতি মোহাম্মদ মকবুল এলাহী।