দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সাবেক চেয়ারম্যান খাজা আব্দুস কুদ্দুস ইন্তেকাল করেছেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। গত ১৮ অক্টোবর সন্ধ্যায় তিনি ইন্তেকাল করেন। খাজা আব্দুস কুদ্দুসের মৃত্যুতে ডিএসইর চেয়ারম্যান মমিনুল ইসলাম গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

সিরাজগঞ্জ জেলার অত্যন্ত সু-পরিচিত ব্যক্তিত্ব এবং খাজা এনায়েতপুরী দরবার শরীফের প্রতিষ্ঠাতা শাহ সুফি হযরত মওলানা ইউনুস আলীর কনিষ্ঠ পুত্র খাজা আব্দুল কুদ্দুস দেশের পুঁজিবাজারের সু-পরিচিত ব্যক্তিত্ব। তিনি ১৯৬৯ সালের ১১ জানুয়ারি দেশের শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য পদ লাভ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

১৯৭৬ সালের ১৬ আগস্ট পুনরায় ঢাকা স্টক এক্সচেঞ্জ নতুনভাবে যাত্রা শুরুর চার বছর পর ১৯৮০ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তী সময়ে তিনি ১৯৮২ এবং ১৯৯০ সালে চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

তিনি সততা ও নিষ্ঠার সাথে বিভিন্ন মেয়াদে ৩ বছর ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং টানা ৭ বছর (১৯৯১ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত) ডিএসই’র কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন। খাজা আব্দুস কুদ্দুস একজন দক্ষ সংগঠক এবং শেয়ারবাজার বিশ্লেষক ও গবেষক ছিলেন। তাঁর সমগ্র চিন্তা চেতনাই ছিল শেয়ারবাজারকে কেন্দ্র করে।

মানব সেবায় সক্রিয় খাজা আবদুল কুদ্দুস নিজ জেলা শহর সিরাজগঞ্জে বহু মসজিদ ও মাদ্রাসা স্থাপন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, পাঁচ ছেলে সহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। গত ১৯ অক্টোবর সিরাজগঞ্জে এনায়েতপুরে মরহুম খাজা আব্দুল কুদ্দুসকে এনায়েতপুর মাজার শরীফ প্রাঙ্গনে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।