দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে পাঁচ কোম্পানির শেয়ার ক্রয়ের চাপের পরও বড় দরপতন থেকে রক্ষা করা যায়নি।ফলে বাজারকে পতনের হাত থেকে রক্ষায় ৫ কোম্পানি সর্বোচ্চ অবদান ছিলো। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৮৩ পয়েন্ট সূচক কমেছে। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো ফার্মা, নাভানা ফার্মা, মিডল্যান্ড ব্যাংক, বেস্ট হোল্ডিংস এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

বেক্সিমকো ফার্মা: আগের দিন বেক্সিমকো ফার্মার শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৭ টাকা ৫০ পয়সায়। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয় ৬৯ টাকা ৫০ পয়সা। অথৃাৎ আজ শেয়ারটির দর ২ টাকা বা ২.৯৬ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক বেড়েছে ২.৫৯ পয়েন্ট। এতে করে বাজারকে উত্থানে ধরে রাখতে কোম্পানি সর্বোচ্চ চেষ্টা করেছে।

নাভানা ফার্মা: নাভানা ফার্মার শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ৪৬ টাকা ৭০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৫০ টাকা ৪০ পয়সা। অর্থাৎ আজ শেয়ারটির দর ৩ টাকা ৭০ পয়সা বা ৭.৯২ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির ১.০৫ পয়েন্ট সূচক বেড়েছে। এতে করে বাজারকে উত্থানে ধরে রাখায় চেষ্টায় নাভানা ফার্মা দ্বিতীয় সর্বোচ্চ চেষ্টা করেছে।

মিডল্যান্ড ব্যাংক: আগের দিন মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৮ টাকা ৫০ পয়সায়। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ২৯ টাকা ৯০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ১ টাকা ৪০ পয়সা বা ৪.৯১ শতাংশ বেড়েছে।

এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক ০.৮৭ পয়েন্ট বেড়েছে। যা তৃতীয় সর্বোচ্চ চেষ্টা। আজ বাজারকে উত্থানে ধরে রাখতে অন্য যেসব কোম্পানি চেষ্টা করেছে সেগুলোর মধ্যে বেস্ট হোল্ডিংসের ০.৭৬ পয়েন্ট এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের সূচক ০.৬৯ পয়েন্ট বেড়েছে।